প্রেম নয় শুধু যুদ্ধ
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২০-০৫-২০২৪

আবদ্ধ নগরে কি ভালোবাসা হয়?
পরাধীনতায় আবার ভালোবাসা কী?
ভালোবাসা আকাশের নীলের মত,
ভালোবাসা নাকি নদীর মতো?
ঘিঞ্জি চিলেকোঠায় কি ভালোবাসা হয়?
যেখানে নিঃশ্বাস নেওয়া চরম দায়
সেখানে কিসের প্রেম-ভালোবাসা?
এই সব তো গল্প উপন্যাসে থাকে,
জীবন যে কঠিন,
এখানে যুদ্ধই সর্বজনীন,
এখানে যুদ্ধই সার্বজনী।

প্রেমিক কখনো যোদ্ধা হয় না,
না যোদ্ধা কখনো প্রেমিক।
যোদ্ধারা শুধু মুক্তি চায়,
হয় জীবন দিয়ে, নাহয় নিয়ে।
জন্ম যাদের রণাঙ্গনে
তারা কখনো প্রেমিক হয় না,
ওসব তো থাকে রাজপ্রাসাদে।
রণাঙ্গনে প্রেম বলতে কিছু নেই,
আছে শুধু যুদ্ধ, চিরন্তন যুদ্ধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।