আমিও মানুষ
- অক্লান্ত অলস ১৫-০৫-২০২৪

মানুষ কে জানো?কিংবা তাদের প্রকার কত?

নির্ভয়ে বলবে পৃথিবীতে মানুষের সংখ্যা যত,তাদের প্রকারও তত।।

মানুষ বর্তমান পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী প্রাণ,

হাস্যকর তাইনা? প্রভাব টা কি সব মানুষের সমান?

ওই যে রাস্তায় ভীতসন্ত্রস্ত মেয়েটা হেটে যাচ্ছে সে হলো মানুষ,

আর লোলুপ দৃষ্টিতে তাকিয়ে থাকা আঠারোর যুবক সে ও মানুষ।।

পেট আর মস্তিষ্কের চাপে অন্যের বাসায় সিঁদকাটা চোরটা হলো মানুষ,

বউ বাচ্চা কে বিলাসী জীবন উপহার দেয়া সৎ ঘুষখোর অফিসারটাও মানুষ।

সারাদিন মাটি কেটে হাতে ফোসকা পড়া দিনমজুর টি হলো মানুষ,

ক্ষমতাধর মানুষের অবস্থান ঠিক রাখতে নোংরা কাজ করা সন্ত্রাসীরাও মানুষ।।

পঙ্গু ফকির বাবা সহ বেয়ারিং এর গাড়ি ঠেলা ছোট্ট ছেলে টা হলো মানুষ,

আর ওইযে মস্তবড় এসি গাড়িতে স্যুট টাই পড়া ভদ্রলোক, সেও মানুষ।

ছেঁড়া জুতো জোড়াতালি দেয়া শ্রমিকটা কিন্তু মানুষ,

আর মাসে বেশ কয়েকবার দামী রেস্তরাঁয় খেয়ে গুণগান গাওয়া মেয়েটা, সেও মানুষ।

সমাজ কিংবা আত্মমর্যাদার কাছে প্রতিনিয়ত হেরে যাওয়া প্রাণগুলো একেকটা মানুষ,

আমি মানুষের উদাহরণ দিতে গিয়ে ভুলে যেতে চাই আসলে আমিও মানুষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

miftab
১৭-০৯-২০১৮ ০৪:৫২ মিঃ

যে মন্তব্য করবে সেও মানুষ