অামার দেশ
- এস জামান হুসাইন - বাংলা অামার ১৮-০৪-২০২৪

অামার দেশে ভোর বিহানে ছড়ায় উষার অালো,
ঝলমল রোদে বাংলার দৃশ্য দেখতে লাগে ভাল।
হেথায় - হোথায় বনের মাঝে পাখ - পাখালি ডাকে,
রাতের বেলা মনের সুখে খেঁকশিয়ালি হাঁকে।
সাঁঝ - সকালে লাঙ্গল কাঁধে যায় যে কৃষক মাঠে,
গাঁয়ের বধূ অানতে পানি যায় যে ছুটে ঘাটে।
সোনার ফসল ফলায় কৃষক রোদ - বৃষ্টিতে ভিজে,
কঠোর হস্তে লাঙ্গল চালায়, তাতেই মজা কী যে!
চোখটি খুললে যায় যে দেখা মাঠের পরে মাঠ,
সারা মাঠে দাড়িয়ে সব ধান - কাউন অার পাট।
এই দেশেতে এঁকেবেঁকে চলছে নদী শত,
নদীর বুকে ভাসছে জেলে মাছ ধরিছে কত।
শীতের রাতে টিনের চালে কুয়াশা বেশ পরে,
গাছীরা সব বিকায় যে রস পাড়ায় পাড়ায় ঘুরে।
শীতের দিনে পিঠাপুলী খেতে লাগে মজা,
শীতের শেষে হিম বুড়িরা যায় যে চলে সোজা।
বর্ষাকালে মাথার উপর ঝমঝমাঝম বৃষ্টি, দূর অাকাশে বেড়ায় ঘুরে মন - মাঝিদের দৃষ্টি।
হরেক রঙ্গের পাখ - পাখালি অাছে অামার দেশে,
দেশের সেবা করব মোরা থাকব যদ্দিন বেঁচে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun1996
২৪-০৯-২০১৮ ২৩:৫২ মিঃ

সুন্দর।। কবি ভালো কবিতা উপহার দিয়েছেন

sjamanhossain
২৪-০৯-২০১৮ ২০:৫৭ মিঃ

অামার প্রিয় দেশ বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠেছে উক্তো কবিতায়।