মানুষ ও রবোট
- শেখ লিটন সরকার ১৭-০৫-২০২৪

স্রষ্টার সৃষ্টি প্রথম মানুষ
হলেন আদম পুরুষ
মানুষের সৃষ্টি প্রথম রোবট
কৃত্রিম সোফিয়া নারী।
এক জনের সৃষ্টিতে
আছে প্রাণের জৌলুস,
অন্য জনের সৃষ্টিতে
বুদ্ধিদীপ্ত মেশিনারি।

প্রভু বেছে নিলেন সৃষ্টিতে
প্রথম মরদ মানুষ,
মানুষ বেছে নিলেন সৃষ্টিতে
নারী মেশিন ফানুস 
আদমের জন্য তৈরী হলো
প্রিয় যে মা হাওয়া-
রোবটদের পিতা এখন
সোফিয়ার জন্য চাওয়া।

এই রোবট গুলোই একদিন
রোবট করবে তৈরী
তার স্রষ্টা মানুষকে ভুলে
গর্ব-ঈর্ষায় হবে বৈরী,
সেদিন বেশী দূরে নয় আর
এই শতাব্দীর শেষে
মানুষ ও রোবটের যুদ্ধ হবে
দারুণ ভয়ঙ্কর বেশে।

তাই বলি চাই নিয়ন্ত্রণ
সস্তা নয় মানব জীবন!

কুয়েত=১১-১২-২০১৭.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।