মানুষ এবং কবি
- সফিউল্লাহ আনসারী ১৭-০৫-২০২৪

দমকা হাওয়ার এমন দিনেই জাগরণের উন্মাদনায় ফিরুক শ্লোগান, আসুক মাতাল গতির ধারা।
দূর্গতি সব উড়িয়ে নিয়ে, ধরার মাঝে স্বস্থি দিয়ে ফিরিয়ে আনুক মূর্ছণাতে সুর-লহরী! দুর গগনে পবন
ঢেউয়ের উঠুক নাচন।
অনিয়মে দোহাই শুনে লাভ কি রে ভাই
আলোয় যদি মুক্তি খোঁজো! ভালোর মাঝে কালো নিয়ে নিয়ম ভাঙ্গার হোক আয়োজন!
মলাট ঘেরা সভ্যতা আজ, নকল খেলায় যায় এগিয়ে। বেহিসেবী শ্রমিক জীবন একটু সুখের আর্তি নিয়ে,
যাই এগিয়ে...
নতুন দিন আসে রোজই রাত পোহালে
দিন বদল হয় না তো আর খুঁটির জোরে চলে সময়। অন্যায়ে পার যায় পেয়ে রোজ ভদ্রবেশে চতুর-চালাক রাজনীতির ঐ গুটিবাজরা।
জীবন জীবন চিল্লায়ে দিন-রাত হয় ঠিক পুতুল পুতুল খেলার মতোন। আসল-নকল সয়ে ধকল এমন জীবন আর কতোদিন? সজাগ থেকেও ঘুমের এ ভান ছাড়ো শ্রমিক-কৃষক-আম জনতা।
মরার মতো জীবন- আর নয়
দম থাকতে লড়ো- হার নয়
আমরা মানুষ তবে
আমার যা চাই, পাবো বলো কবে?

সরল জীবন সুস্থতাতে চাই সবই
আমি মানুষ, মানুষ বলেই কবি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।