শততম
- এস জামান হুসাইন - খেলাঘর ১৯-০৪-২০২৪

অাজি হতে শত বর্ষ পরে
শত অনুরাগী হয়ে,
মোর শততম কবিতাখানি
রেখেছ তুমি হৃদয়ে।
দক্ষিণা বাতায়নে দ্বার খুলে
বসে অাছ সব ভূলে,
দক্ষিণা সমীরণে পাতা উড়ে
দেখ তুমি শীর তুলে।
একদিন শত বর্ষ পরে
ছোট ল্যাপটপ কোলে,
গুনিছ নিরুপায় ঢেউগুলি
বসিয়া নদীর কূলে।
লোকাল ট্রেনের সিটে বসিয়া
মোবাইলে হল ভোর,
গুগল সার্চ ইন্জিন চেপে
খুজিছ কবিতা মোর।
শরৎ সাদা কাঁশফুল যেন
মোর কবিতার ছবি,
স্বচ্ছ লেকের মায়াবী জলে
হাসে সকালের রবি।
শিশির ভেজা ঘাসের ডগায়
অামার পায়ের স্মৃতি,
ভাবছ বসে অাপন মনে
কোন সাহেবের কৃতি।
গুনগুন রবে কে পড়িতেছ
অামার কবিতাখানি?
কর্ণে অাসিয়া বিঁধে অামার
শুকনো পাতার ধ্বনি।
জুঁই চামেলি বকুল গোলাপ
সবি তোমায় দিলাম,
বৃষ্টি ভেজা পলাশ শিমুল
শুধুই অামি নিলাম।

০২ অক্টোবর, ২০১৮
লালমনিরহাট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

sjamanhossain
২২-১০-২০১৮ ২০:৩৬ মিঃ

শততম ছড়া/কবিতা স্মরণে।