সঙলাফ
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৫-০৪-২০২৪

সঙ ও লাফের মাতামাতি
চলিতেছে দেশজুড়ে,
অচল আবালেরা গান ধরিছে
সুরে বে-সুরে!
কে যে দালাল!
কে যে আলাল!
বোঝা নাহি যায়।
রেল লাইনের দৌড় চাচাও কম
নাহি যায়।
তার সেই বাছুড়টাও
কি কম লাফায়!

বিদেশী লবিং চাচা
একেবারে গাছের আগায়।
তাকে ধরা নাহি যায়
ছোঁয়া নাহি যায়।
সব নির্বাচনেই ফেল্টু তিনি
আবার না জানি কি চায়,
জাতি বুঝিতে না পায়!
তার মনের কথা
বোঝা বড় দায়।

সেরা চারে ছিলেন
একজন বীর ছিলেন যৌবনে,
মাঝ বয়সে গৃহপলিত হয়ে
তিনি ছিলেন মহা-গৌরবে
আজ তিনিও আছেন
নিরবে সরবে সৌরভে।

একদা ছাত্র-সমাজের মধ্যমনি
ঠকশোতে আজ সেরা চাপাবাজ
দলবদলের তিনিই
সেরা সেরা পল্টিবাজ।
তিনিও আছেন
দেশের ১২টা বাজাতে।

গামছা চাচার মতি-গতি
বোঝা বড় দায়,
সুযোগ বুঝে
টুপ করে বসে পড়বেন
যে কান জায়গায়।
মনে বড় আশা
যদি ডাকেন আপায়।

বড় চাচার ঠাঁই হবে
কোন সে হাসপাতালে !
চাচীজান ঠিকই আছেন
তালে বেতালে।

সব ধরনের সঙ
হবে হবে লাফালাফিি!
এর নাম সঙলাফ
তোমরা বুজছো না কি?
বাচ্চালোক তালিয়া বাজাও
ফাইনাল খেলা হবে।
দু;চোখভরে দেখে নাও
কোন কথা নাহি হবে।
http://www.jagonatore24.com/literature/2018/11/06/2005/%e0%a6%b8%e0%a6%99%e0%a6%b2%e0%a6%be%e0%a6%ab https://www.facebook.com/photo.php?fbid=2320048328022882&set=a.103353853025685&type=3&theater

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।