আজকের শিশুর জীবন
- সুব্রত নন্দী ২৯-০৩-২০২৪

দু চোখে স্বপ্ন নিয়ে রাতের শেষে
আজ দাঁড়িয়ে আর এক শিশু দিবসে ।
ছোট্ট তাদের মাথা, মনটা নয় ছোট
তোমরা ভবিষ্যতের মেরুদণ্ড হয়ে ওঠো ।
শিশুদের নিয়ে আর চাইনা প্রহসন
বিদ্যালয়ের বেঞ্চ হোক তাদের আসন ।
শিশু শ্রম নিয়ে আইন রয়েছে শুধুই নামে
মাঠে ঘাটে শিশুর শরীর ভেজে ঘামে ।
সব শিশুর মনের সুপ্ত ইচ্ছা বিশ্বজয়
গরীব শিশু বলে অবহেলার যোগ্য হয়?
লাখ লাখ শিশুর জীবন কাটে রাস্তার বুকে
হারিয়ে যাচ্ছে জীবন সমুদ্রের ঘূর্ণিপাকে ।
বিশ্বকে ধরতে পারে ছোট্ট হাতের মুঠোয়
সবাইকে আগলে রাখে নিস্পাপ ভালবাসায় ।
এগিয়ে চলো জ্ঞানভাণ্ডার ছোট্ট পিঠে বয়ে
থাকবো আমরা পিছনে মেরুদণ্ড হয়ে ।
সুন্দর ফুলের জন্ম যেন অঙ্কুরেতে ধ্বংস নয়
ভবিষ্যতের গর্ব ছোট্ট দু পায়ে করবে বিশ্বজয় ।
সুব্রত নন্দী

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।