দু মুঠো ভাত
- সুব্রত নন্দী ২৯-০৩-২০২৪

গরিব বলে ভাঙাচোরা বস্তিতে থাকি
সারা শরীর শুধু ধুলোয় মাখামাখি ।
কর্মে যোগায় আমাদের পেটে ভাত
নাহলে জোটে লাঞ্ছনা আর আঘাত।
বাবুরা থাকে ঠাণ্ডা ঘরের নরম গদিতে
অনেক কষ্টে ঠাই পেয়েছি মাটিতে ।
দু মুঠো ভাত যোগাতে রিক্সা চালাই
দুচার আনা দিয়ে সংসার বাঁচাই ।
বৃষ্টি হলে ভাঙ্গা টিন বেয়ে জল পরে
চাঁদের আলোতে ঘর ঝলমল করে ।
বাবু তোমার টাকা বড় হোটেলে উড়ে
দারুন সুস্বাদু খাবার ডাস্টবিনে পড়ে ।
ক্ষুধার টানে দাঁড়িয়ে বড়ো সড়কের পাড়ে
খাবারের উপর মাছি ভন ভন করে ।
বাবুদের ফেলা খাবার ডাস্টবিনে কুড়াই
আমাদের শত্রু মাছি দুহাতে তারাই ।
স্বার্থের দুনিয়াতে ব্যস্ত সবাই নিজেকে নিয়ে
একটু ভাতের আশাই থাকি পথ চেয়ে ।
হতে চাই মানুষ, চাইনা কোন ঠাটবাট
রোজ দুবেলা খেতে পারি দু মুঠো ভাত ।

সুব্রত নন্দী

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।