অলিক অাশা
- এস জামান হুসাইন - খেলাঘর ১৯-০৪-২০২৪

পথিক চলিছে একা আপন মনে,
সাথী, দূত কেহ নাহি তাহার সনে।
ছুটে আলেয়ার পিছে,
ঘুরাঘুরি মিছে মিছে,
ভয়ে কাঁপিতেছে, পাছে
পাবে ঠিকানা?
বন্ধুর গিরিপথ নহে অজানা?

পথিক চলে নির্জন প্রান্তরে,
নাহি ভয় নাহি শঙ্কা অন্তরে,
নাহি কথা - আলাপন,
জপে নাম সারাক্ষণ,
ভাবে সারা দিনমন
ক্ষনে বিক্ষনে।
ছুটেছে অজানায়, কিবা আছে মনে?

মরিচিকারা নিত্য আশা জাগায়,
ছুটেছে পথিক সে অলিক আশায়।
আগুন ফুলকি মাখা
নিভে যায় তার শাখা,
পিঁপড়ার উঠে পাখা
মরার তরে।
আলেয়ার পিছে ছুটে, কিসের ভরে?

কেহ জানেনা কোথা আছে, কোনখানে?
খুঁজিছো যাহা, আছে তাহা এইখানে!
এখানে মধুর হাড়ি,
করিতেছে গড়াগড়ি,
ছুটে এসো তাড়াতাড়ি
ভোর বিহানে।
খুঁজিছো যাহা, আছে তাহা এইখানে।


২৫ সেপ্টেম্বর, ২০১৮
লালমনিরহাট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Anaskhan
২৬-১১-২০১৮ ১৯:৫৪ মিঃ

true words

sjamanhossain
২৩-১১-২০১৮ ১৯:১৯ মিঃ

মানুষ বেশির ভাগ ক্ষেত্রে বাস্তবতা চিন্তা না করে উদ্দেশ্যহীন ভাবে ছুটাছুটি করে। মরিচিকা যেমন ধরা দেয় না তেমনি তার উদ্দেশ্য ও সফল হয়না। কিন্তু শেষ সময়ে তার সবকিছু হারিয়ে সে নিঃস্ব হয়। তার অধিকাংশ চিন্তা বা কর্মই হচ্ছে অলিক।