নির্বাচন পূর্বাপর কোকাকোলা
- সাকিব জামাল - কচুরিপানার ডকুমেন্টারি ২১-০৫-২০২৪

নির্বাচন পূর্ব সমাবেশে
নেতা এসে মঞ্চে দাড়িয়ে
হাত উঁচিয়ে, হাঁক হাকিয়ে
কি চাই তোমার ? - বললো শেষে ।


আমি বিদ্যুৎ দেবো
ব্রিজ, কালভার্ট, স্কুল দেবো
চাকরি দেবো, হবো সত্য সেবক ।
মাদক, সন্ত্রাস করবো দমন
দুর্নীতির করবো মূল উৎপাটন
উন্নয়ন হবে হেথায় ব্যাপক ।


এক কথায় কবো
আম-ছালা সবই দেবো !


হাসি মূখে বক্তব্য হলো শেষ
সবার সাথে চললো করমর্দনও বেশ
কোথা থেকে এসে বললো একজন
নেতা, তৃষ্ণা পেয়েছে, লাগছে ক্লেশ
দাত কেলিয়ে বললো নেতা
যা, খা একটা কোকাকোলা
সাথে সাথে ছিপি হলো খোলা
উঠলো করে ফস
ধন্য নেতা, ভোট দেবো তোমায়
ধন্য এমন বস !


নির্বাচনের পর ভিন্ন রেশ
হলো সংবর্ধণা সমাবেশ
নেতা এখন ভাব গম্ভীর
মাথা ভরা ফন্দি ফিকির
চাই এখন স্বর্ন উপহার
চাই টাকার মালা তার !


দেখা করতে তদবির লাগে
চাকরি চাইলে - কত দেবা ?
নইলে এখনই ভাগো
শুনি বলো আছে ত‍োমার কেবা ?


কথা সোজা যথা তথা
কমিশন চাই প্রতি কাজে
অর্ধেক তোমার অর্ধেক আমার
এ নীতিই কেবল সাজে !


প্রতিবাদ করতে গেলে
হবে বলি জিবন তোমার ক্ষয়
সর্ব কাজে ক্ষমতার দাপট
দেখায় পেশী শক্তির ভয় ।


বিদ্যুৎ পেলাম নামেই ঢের
দ্রব্য মূল্য সেও বাড়লো ফের
মাদক, সন্ত্রাসে দেশ সয়লাব
চাঁদাবাজরাই এখন বাপের বাপ !


ওহ কোকাকোলার গল্প
হোক এবার আবার অল্প ।


ক্লান্ত জনগন যদি ভাগ্যবলে
দেখা নেতার পায়
কোকাকোলা এখন আর জোটেনা
পানি খেয়েই বিদায় !


মনে মনে ‍হেসে বলেন নেতা
আমি এখন তোমাদের বস
নির্বাচনের পূর্বেই কেবল
পরে আর করেনা ফস !!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।