তুমি আমার সজনী সেন
- এ কে সরকার শাওন - কথা-কাব্য ২৭-০৪-২০২৪

তুমি বৃন্দাবনের কৃষ্ণের রাধা
মহাশূন্যে আকাশের নীলা,
শ্রীকান্তের রাজলক্ষী তুমি
গৃহদাহে সুরেশের অচলা!
তোমার স্মৃতি পায়ে পায়ে নিয়ে
আমার পথচলা।

নজরুলের প্রাণ নার্গিস তুমি,
শাহজাদা সেলিমের আনারকলি
জীবনে মরণে তুমি রবে পাশেতে
তোমাকে কি করে ভুলি!

প্রেমরাজ মজনুর লাইলী তুমি
শেষ বিকেলের মেয়ে নাহার,
ফরহাদের শিরী তুমি গো
তুমি আমার প্রেমের বাহার!

জুর্ল বার্নের আউদা তুমি
জর্জ বার্নাড শ'য়ের এলিজা,
অষ্টম এডওয়ার্ডের সিম্পসন তুমি
তুমি আমার পাকিজা!

নায়ক রাজ রাজ্জাকের কবরী
তুমি রোমিওর জুলিয়েট;
বরফ গলা নদীর মরিয়ম তুমি
তুমি মহারানী এলিজাবেথ।

পদ্মা নদীর মাঝি কুবেরের কপিলা
তুমি সুপ্রিয়া-সুচিত্রা উত্তমের,
তুমি কদম সারেং বউ নবীতন
মা হাওয়া আদমের।

তুমি অমিতাভের রেখা-জয়া
মহাদেবের দূর্গা-নারায়নী,
বিমলেরর কড়ি দিয়ে কেনা সতী
তুমি কবি দান্তের রিমিনী!

তুমি শেখরের পরিণীতা ললিতা
রহিম বাদশার রূপবান,
জহির রায়হানের টুনি তুমি
শওকত ওসমানের মেহের জান।

তুমি বন্কিমের কপালকুন্ডলা
মহা প্রেমিক দেবদাসের পার্বতী
নজীবুর রহমানের আনোয়ারা তুমি
আমার চিরদিনের স্বপ্ন-সারথি!

সুন্দরের রানী ক্লিওপেট্রা তুমি
ট্রয় নগরীর হেলেন।
রবী ঠাকুরের লাবন্য তুমি,
তুমি আমার সজনী সেন!

শহীদবাগ, ঢাকা। ০৩.০১.২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।