পলাতক
- সুলেখা শামুক - জ্যোতির্ময় উষ্ণতার দিকে ২০-০৫-২০২৪

জানালার গ্রিলবন্দী
কষ্ট উত্তীর্ণ থেমে থাকা এক লহমা সময়
চেয়ে আছে ফাগুনের প্রথম সকালের দিকে;
আমের মুকুল ঘুমঘুম চোখে চোরাকাঁটা ভর্তি
পরিত্যক্ত মাঠ দেখে অলসে হাই তুলে!
হঠাৎ হন্তদন্ত এক পাগল নগ্নপায়ে ঢুকে যায়
কাঁটা ভরা বিস্তীর্ণ মাঠে পায়ের তোয়াক্কা না করে!
আস্তাকুড় ঘেঁটে ঘেঁটে ময়লার গভীর থেকে তুলে আনে
অবহেলায় ফেলে দেয়া এক টুকরো জারুলরঙ;
যে রঙে একদিন ডুবতে চেয়েছিলো
শহরের খ্যাতিমান কবি!
যে রঙে একদিন বাসনার বুনোহাঁস হয়ে
সাঁতার কাটতে চেয়েছিলো
জটিল ভাবনার কঠিন যুবক!
সেই হৃদয় তোলপাড় করা অমূল্য জারুলরঙ
এখন ময়লার নিচে চাপা পড়ে ফ্যাকাসে সাদা!
নগদের হিসেব না জানা সেই পাগল
পরম মমতায় ঝেড়ে-মুছে বিদঘুটে ফ্যাকাসে রঙ
ভালোবেসে ঝোলায় ভরে,
তারপর নিরুদ্দেশ হয়ে যায় অজানা পথে
ফাগুনের প্রথম সকালে।
তারিখঃ 11/03/2016 03:18 PM

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।