উপনিবেশ
- সুলেখা শামুক - জ্যোতির্ময় উষ্ণতার দিকে ২০-০৫-২০২৪

প্রতিরাতে
আমার হৃৎপিণ্ডের ভেতর
বিচরণ করে এক দুঃস্বপ্নের মাকড়শা
সূক্ষ্ম শৈল্পিক অভেদ্য জালের ভেতর
আমাকে বুনে দক্ষ কারিগর,
সবুজ ফলের ভেতর হৃষ্টপুষ্ট পোকারমতো
সে উপনিবিষ্ট।

তার সাথে
এখন যোগ হয়েছে
ভালোবাসার খোঁজে এক ব্যস্ত শ্রমিক
অতল সমুদ্রে দক্ষ ডুবুরীরমতো
সারাক্ষণ সে খুঁজে রক্ত প্রবাল
গড়তে চায় আপন উপনিবেশ।

মাকড়শা নিজ সাম্রাজ্যে যখন
কুড়ে কুড়ে খায় রক্ত-মাংস
শ্রমিক কান পেতে শুনে সেই শব্দ
তাকেই জীনের গান ভেবে
সোল্লাসে চেঁচিয়ে উঠে,
‘আমি পেয়েছি।’
তারিখঃ 19/04/2015 08:22 AM

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।