অজ্ঞাত উত্তর
- জাফর পাঠান - মুক্ত খাঁচার বন্দি পাখি ১৭-০৫-২০২৪

অজ্ঞাত উত্তর
জাফর পাঠান

জানিনা বাগানে এখন- ফুটেনা কেন ফুল
গায়না আর- সুরেলা গান- পাখি বুলবুল,
কোথায় হারিয়ে গেছে- বন থেকে বনফুল
মৌমাছি পায়না মৌটুসি, যাতে ফোটাবে হুল।

ঋতুরা বৈচিত্র নিয়ে মেটাতে আসেনা মন
দোলেনা এখন আর- পুঞ্জ পুঞ্জ কাশবন,
নেই কিষাণ-কিষাণির, মনোভোলা বাঁধন
নেই আউল-বাউলের- সেই গীত সাধন।

খোলামনে হাসি নেই, হাসে যেন কাষ্ঠহাসি
প্রতিবেশীরা হয়েছে আজ- দূর পরবাসী,
মুছে দিয়ে জোছনা- পূর্ণিমা হয় অমানিশি
মনের সাথে মন মিলিয়ে- নাই মিলামিশি।

চাঁদ-তারা-গগনের কাছে - প্রশ্ন যদি রাখি
মুখ লুকিয়ে অঝরে কাঁদে স্রোতস্বিনী আঁখি,
আলোকে করলে প্রশ্ন- নিভায় সমস্ত আলো
দিবে নাকি উত্তর- গুটাইলে মনের কালো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।