অধঃপাত
- জাফর পাঠান - মুক্ত খাঁচার বন্দি পাখি ১৭-০৫-২০২৪

অধঃপাত
জাফর পাঠান

কুসংস্কারের কুষ্ঠরোগে- আক্রান্ত- মানবকুল
ভুল-ভুল-ভুল, জাতির পথযাত্রায় শুধু ভুল,
বিবেকের ক্রুদ্ধ নাদ, বহে নিরীহের আর্তনাদ
বাতাসের কাঁধে মুমূর্ষু-সন্ত্রস্ত- পূর্ণিমার চাঁদ।

হাতে হাতে ইন্টারনেটে নগ্নতার প্রবেশ গেট
ভোলা-ভালা শিশু-কিশোরের মুঠোয় ভিডিও চ্যাট,
মস্তিস্কে- শিরা-উপশিরায় বহে নর্দমার নালা
গন্ধ- শুধু- গন্ধ, অবক্ষয়ের দুর্গন্ধময় জ্বালা।

ঘরে বাইরে আগ্রাসন- বাড়িওয়ালা নির্বিকার
খসে পড়ছে ইট-বালু- ভাড়াটিয়ার হাহাকার,
দ্বারে- দ্বারে অপসংস্কৃতির- কুহকী হানাদার
একান্নবর্তী পরিবারগুলি- পুড়ছে জারেজার।

শান্ত-শ্যামল- সবুজ দেশে- যন্ত্রণার দাপাদাপি
আদব-কায়দা বিবেক নীতির- আটকানো ছিপি,
ঘন কালো মেঘের ঘনঘটা, ছেয়ে ফেলেছে দেশ
জানিনা কবে জাগবে সূর্য, হবে অন্ধকার শেষ।

নিভু-নিভু নীতি কুপিতে- জ্বালানীর বড় অভাব
যারা ভরবে জ্বালানি- তাদের রাষ্ট্রদ্রোহী স্বভাব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।