পদ্মপাতায় জলের নাচন
- সুলেখা শামুক - মুক্তচিন্তা ব্লগ তারিখঃ 24/01/2019 09:56 AM ২০-০৫-২০২৪

জলেররাজ্যে রাত নেমেছে
জলপরীরা ঘুমে,
জোছনা নাচে ঘুমন্ত সেই
পায়ের পাতা চুমে।
ঘুমভাঙানি পাখি ডাকে
সব পরীরা উঠো,
পাগলকরা নয়নহরা
চাঁদের আলো লুট।
আজ নিশিথে পরীর রাজ্যে
আসবে কতক গুনী,
রাত্রিজাগা মাতাল হাওয়া
তাই বলেছে শুনি।
হাছন,লালন,করিম এলো
দেখবে বলে রূপ,
জোনাকপোকা আলোর সাথে
তাই জ্বেলেছে ধূপ।
লালপরীটা হাই তুলেছে
নীলপরীটা জেগে,
সবুজ পরী অবুঝ হাসে
কালোপরী রেগে!
হলদে পরীর উড়াউড়ি
গোলাপিটা বসে,
সাদাপরীর সাদাবসন
আজ গিয়েছে খসে।
আসমানিরঙ পরীর চুলে
মেঘ বেঁধেছে বাসা,
কমলারংয়ের মিষ্টি পরীর
মিটছে মনের আশা।
একটা পরী আজ পরেছে
ঘাসফড়িংয়ের দুল,
একটা পরীর চুলের খোঁপায়
পদ্মগোখরা ফুল।
একটা পরী কেবল কাঁদে
একটা পরী দেখে,
একটা পরী ঢেউ সরিয়ে
জলে কাব্য লেখে।
নিশিরাতের জলের কাঁপন
বাতাস বহে ধীরে,
পদ্মপাতায় সাপের নাচন
সুরমা নদীর তীরে।
দেখেছিলো করিম তাকে
দেখেছিলো হাছন,
তাদের চোখে আমিও দেখি
রাত জেগে সেই নাচন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।