প্রয়োজন
- সুলেখা শামুক - মুক্তচিন্তা ব্লগ তারিখঃ 01/07/2016 01:21 AM ২০-০৫-২০২৪

নোনা জল,শুষ্ক মাটি,বিরুদ্ধ বাতাস
টিকে থাকা ভয়াল সংগ্রাম,
তবুও ফুটে গোলাপ কঠিন চরাচরে
সুন্দর কিংবা প্রয়োজনে।
নিপুণ সিদ্ধ হাত
আলগোছে তুলে নেয় সেই গোলাপের
যাবতীয় রূপ,রস যাবতীয় সুন্দর!
সামান্য কিংবা বিনা দামে।
কাদামাটি মাখামাখি দলিত পাপড়ি পড়ে থাকে,
অসুন্দরের ঝড় ভাঙ্গা মেঘে
কামার্ত হাসে অনুপম রাত্রি!
কোন প্রশ্ন নয়-কোন উত্তর নয়
প্রয়োজন কোন সুন্দর চিনে না
প্রয়োজন কোন প্রশ্ন করে না
প্রয়োজন কোন উত্তর জানে না
সুন্দর থেকে আজ বড় বেশী সত্য প্রয়োজন।
নিষ্পাপ সুন্দর গলে সারারাত অসুন্দরের ক্লেদ ঝরে পড়ে,
রাত্রি শেষে ভোরের আলো তবুও দিনের পবিত্রতা ঘোষণা করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।