নারী ধরণি
- সুলেখা শামুক - মুক্তচিন্তা ব্লগ তারিখঃ 02/02/2019 09:25 AM ২০-০৫-২০২৪

একদিন পাথরে পাথর ঘষে আগুন জ্বালিয়ে
পুরুষ বলেছিলো,
উষ্ণতা এনেছি জীবনের জন্য!
তুমি তাকে প্রজন্মের জন্য ধরে রাখো,
বোকা নারীটি,
জ্বলন্ত অগ্নি হাতে নিয়ে আপন সন্তানসম
তাকে লুকিয়ে রেখেছিলো বুকের অলিন্দে!
ঝড় জলোচ্ছ্বাসে পুরুষটি যতোবার উষ্ণতা হারিয়েছে নারীটি ততোবার,
বুক চিরে বের করে দিয়েছে প্রজ্জ্বোলিত অগ্নি।
একদিন পথ চলতে চলতে ক্লান্ত হয়ে,
পুরুষটি বলেছিলো,
এখানে থামো,
আমি তোমাকে অমল সুখ শান্তি দেবো!
তুমি হবে আমার ঘর,প্রিয় আশ্রয়!
আপনআলয় না চেনা নির্বোধ নারীটি
তখনই থেমেছিলো,
সোনাদানা হিরামতি খঁচিত অন্দর মহলে
সে বেছে নিয়েছিলো বাবুইনীড়ে অচল জোনাকজীবন! দিনরাত্রি, দিনরাত্রির সন্ধিক্ষণে পুরুষটি যতোবার আলো-আঁধারে তাকে দেখতে চেয়েছে,
সুখ-অসুখে নির্মল হেসে খুলে দিয়েছে নিজস্ব আবরণ! একদিন পদ্মগোখরো সাপ ধরে এনে,
নারীর খোঁপায় জড়িয়ে দিয়ে,
পুরুষটি বলেছিলো,
কী অদ্ভুত সুন্দর দেখাচ্ছে তোমায় প্রিয়া!
শুধুমাত্র পুরুষকে খুশি রাখতে গিয়ে
বিষের জ্বালা সয়েও সেদিন
নির্মল হেসেছিলো অবলা নারী!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।