জীবন
- মেহেদী হাসান সাকিব ২৬-০৪-২০২৪

আধার শেষে,দিনের আলো
যখন শোভা পায়
ভোঁরের আলো,
ছড়িয়ে পড়ে
তখন সারা গায়........।
ভোঁরের আলোর
ঝলকানিতে
হাজার প্রান যে জাগে..,
সুখ-দুখেরই এই দুনিয়ায়,
আবার মানুষ ভাগে...।
দিনের মাঝে সূর্যিমামা
মাঝ আকাশে উঠে।
রৌদ্রতাপে করে হাসফাস
সূর্যিমামার তোপে.....।
আমার গায়ের রহিম চাচা..
হাজার চাচার চোপে......
সূর্যিমামা
ডোবার পানে ছোটে......।
বিকাল বেলা মৃদু আলোয়
খুশির জোয়ার ছোটে,
ঘুরতে আজি বের হবে..
বুলবুলি অার টোপে।
খুশির জোয়ার মাঠে-ঘাটে
খুশির জোয়ার বটে......।
করিম চাচার চায়ের দোকানে
আড্ডা বড় জোটে....।
দিনের শেষে,রাজার বেশে
রাজা জমান পাড়ি।
সূর্যিমামা নিজ ঘরে
যান যে ফিরে,
চাঁদকে দিয়ে আড়ি।
রাজার বেশে
রাজা সেজে
চাঁদকে সূর্যিমামার প্রিয় ভারী......
হালকা আলো দিয়ে
সে--যে হালকা করে মন
মনের মাঝে দিনের ক্লান্তির
বিশ্রাম সু-দীর্ঘন।
চাঁদ এর পাশে তারা আছে
চাঁদের সাথী হয়ে.....
মানুষ দেখে শিখল
সাথী যে কয় কারে।
চাঁদের দেশে
যায় যে মানুষ
স্বপ্নলোকের দেশে,
ঘুমের মাঝে স্বপ্নপরী
ধরা দেয় অবশেষে।
রাতের পরে,দিনের আলো
- দিনের পরে রাত
জীবন মাঝে,দিনের কাজে
সুখ-দুখেরই ভাব...।
জীবন মাঝে দিনের আলো
রাতের কালোর পরে....
ফুরিয়ে যাচ্ছে দিনগুলি সব
চলে যাচ্ছে দূরে.....।
অচিন দেশে পাড়ি জমিয়ে আচিন রাজার দেশে..।
আমি যাচ্ছি অচিন দেশে
দিনগুলি যাওয়ার শেষে।
অচিন মােঝ হারিয়ে যাব
অচিন ঠিকানায়,
দিনগুলি মোর থাকবে পড়ে
স্মৃতির বিছানায়।
হয়ত মোরে করবে স্মরন
দিনভোলা এক আঁখি,
হাজার সালাম,
আঁখি তোমায়
জানায় অচিঁন পাখি।
(মেহেদী)
২৬/০৫/২০১৫
ভোর ৫:০০টা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।