পা ফাটা কৃষক
- আবু জাফর বিঃ ২৫-০৪-২০২৪

জন খাটা মাটি কাটা
পা ফাটা কৃষক,
দড়ি বটা কুষ্টা কাটা
ছিলো এটা শখ।

ধানের গুছা কলার মুচা
সবুজ কচি পাতা,
বর্ণমালা সাজিয়ে ডালা
লিখি শুধু কবিতা।

মেঠো পথ চালাই রথ
শিশির সবুজ ঘাসে,
ঝিলের জল গাছের ফল
শুধু চোখে ভাসে।

ধানের দানা যেন সোনা
কৃষকের চোখে,
অভাবের টান আউশ ধান
ভাদরে যখন পাকে।

তটের খেয়া বটের ছায়া
রাখালের বাঁশি,
গায়ের হাট ফসলের মাঠ
কিষাণির হাসি।

নেই ব্যবধান কামার কিষাণ
কুমোর জেলে তাতি,
হিন্দু মুসলিম বোদ্ধ খৃষ্টান
আমরা বাঙালি জাতি।
------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।