ভালোবাসার ঈশ্বর
- মোঃ তৌফিক ইমাম চৌধুরী - প্রিয় কবি/গায়ক Leonard Cohen এর লেখা প্রিয় গান Lover, lover, lover এর একেবারেই বাজেরকম, বার্থ, জগাখিচুড়ী অনুবাদের চেষ্টা ২৬-০৪-২০২৪

ঈশ্বরের কাছে শুধু একটি প্রার্থনাই করেছিলাম,
ঈশ্বর! আমার নাম-পরিচয় বদলে দাও!
আমার এই পরিচয় জুড়ে শুধু ভয়,পাপ,ভীরুতা আর লজ্জার পাহাড়।
দেখা দাও ঈশ্বর, দেখা দাও,দেখা দাও ঈশ্বর, দেখা দাও।

ঈশ্বর জবাব দিলেন,
"আমার দেয়া এই শরীর, এই পরিচয় শুধুই পরীক্ষা, শুধুই ছলনা!
হাজার প্রাণের রক্তে অস্ত্র রাঙাবে নাকি নিষ্পাপ কোন রমণীর মুখে হাসি ফোটাবে,
এ তোমার স্বাধীনতা।"

তবে আমায় শুরু থেকে শুরুর সুযোগ দাও,
এবার আমি কমনীয় রূপ আর নমনীয় মন চাই।
হে ঈশ্বর, আমি শুরু থেকে শুরু করতে চাই!
ব্যাকুল আমার শুধু এটুকুই চাওয়া।
দেখা দাও ঈশ্বর, দেখা দাও,দেখা দাও ঈশ্বর, দেখা দাও।

ঈশ্বর বললেন, “আমি কখনোই মুখ ফিরিয়ে নেইনি,
কখনো ছেড়ে যাইনি তোমায়।
তুমিই আমার মন্দির-প্রতিমা গড়েছ,
তুমিই আমায় করেছ বন্দী।
তুমিই স্বাধীন, তুমিই সত্তা।

তুমি কখনো আমায় খোঁজ সুখে,
কখনো দুখে, কখনো পূর্ন বিশ্বাসে কিংবা কখনো অবিশ্বাসের দোলাচালে।

আর এ প্রার্থনা হোক শুভ্র,শুদ্ধ আর মুক্ত।
এই নির্মল আকাঙ্ক্ষা হোক তোমার সকল বিপদের রক্ষাকবচ।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।