উৎসর্গ
- আব্দুল্লাহ মোল্লা - অভিমন্যুর ব্যূহ ২৮-০৩-২০২৪

নজরুল, জসীম আর মোতাহের
তোমাদের থেকে সংগ্রহ করছে জাতি সাহিত্যের আখের।

তোমাদের প্রতি আছে সকলের সম্মান ভালবাসা
চাই হতে তোমাদের মতো বীর, নিদারুণ এই আশা।

তোমাদের বাক, মত, অনুমান
আছে পাতায় পাতায় সমুন্নত-
তোমাদের নীতি কর্তৃত্ব দণ্ডায়মান
পুস্তক লাইব্রেরীর মতো।

বলেছিলে নজরুল, আমার কথা আর লেখনী
সকল প্রজন্মের হবেই প্রয়োজন-
এজন্য আজ বেড়ে গেছে সাহিত্যে
প্রতিযোগিতার আয়োজন।

আরো বলেছিলে, সরে যাব আমি চিরতরে
দেবোনা আমায় ভুলিতে-
যুগের পর যুগ কেটেছে তবুও
তোমার অসংখ্য প্রেমিক ধরাতে।

জানা নাই ভাষা বলতে পারিনা কথা
তবুও হতে চাই কবি-
নজরুল বলে,শুরু কর চেষ্টা
অতসীমামি জগৎবিখ্যাত হয়ে যাবি।

কবি হতে চাই অনেক ব্যস্ততায়
নাই বিন্দুমাত্র ধৈর্য-
নিষ্ফল নয় জসীম বলেছেন
সহিষ্ণু হলে সফল হবে সকল কার্য।

বেড়ে গেছে লেখক কমে গেছে পাঠক
এ যে-কি দুর-অবস্থা-
হতাশা নয় বলেছেন মোতাহের
স্বীয় প্রতিভার উপর রাখো আস্থা।

সম্মান, ভালবাসা নাহি করো
ঘৃণাও করো, কিন্তু নিন্দা কেনো করো?-
এ জীবনে অনেক খ্যাতিমান হলেও
তোমার মন্দা হবে অনেক বড়।

নেই তোমার মন নেই উদগ্র সম্মান দেখানোর মানসিকতা
সাহিত্যিক হবে? কবি হবে? মিছে হবে তোমার শ্লীলতা।

খাচ্চর স্বভাব দূর করো নয়তো
সাহিত্যকে করে ফেলবে গ্রাস-
সুন্দর ও সুস্থ মন গড়ো অতঃপর
চালাও মনের-স্বপ্নের প্রয়াস।

পরিশোধন করো শীঘ্রই আছে এ ব্যাধি যাদের-
সকল কবি আছে সকলের মধ্যে
নজরুল, জসিম আর মোতাহের।



১৪ই ফাল্গুন ১৪২৫
মঙ্গলবার, অপরাহ্ন: ৩ঃ৩০
লবণচরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।