সেলুলয়েড জীবন
- মেহেদী হাসান সাকিব ২৯-০৩-২০২৪

একটুকু প্রশান্তি চাই,
হারিয়ে যেতে চাই সেলুলয়েড এর পর্দা থেকে!
হারিয়ে যেতে চাই,দৃষ্টিসীমানার ওপারে,
যেখানে কোন চাওয়া নেই,পাওয়া নেই,
নেই কোন অবিশ্বাস,
যেখানে নির্ধিধায় লাশের খাটিয়ায় বধুরা চলে যায়, বর যায় রাজদরবারে।
এইটুকুই প্রশান্তি চাই,
আগুনের ওপাড়ে কমলা আর নীল শিখার ভিতর
মানুষের স্বপ্নগুলো কিভাবে পুড়ে যায় সেটি দেখার আগেই চলে যেতে চাই নীল মেঘের চুড়ায়!
আচ্ছা স্বপ্ন পোড়া আগুন কি লাল?
পোড়া স্বপ্ন থেকে কি কালো ধোয়া বের হয়?
এইসব প্রশ্ন মস্তিষ্কে আসার আগেই নিজের স্বপ্নগুলো অন্যের পকেটে কাগুজে নোট হয়ে জমা দিয়ে চলে যেতে চাই,
মনটা পুড়ে যাক,সাথে দেহটাও,
তবে আমার স্বপ্নগুলো যাতে বৃথা না যায়!
এসি রুমে বসে পোস্টমর্টেম করা আমার চোখের স্বপ্ন গুলোকে আমিও ফিরে পেতে চাইতাম,
তবে সেইসব স্বপ্নের আজ ২০ টি একশ টাকার নোটে দাফন হবে।
আমি প্রশান্তি চাই,
আমি জানি না,কতটা কষ্ট পেলে প্রশান্তি পায় মানুষ,
আমি জানি না চার বন্ধুর আড্ডাটা আর কফি হাউজে জমবে কি না,
হয়তো গর্ভে থাকা ছোট্ট শিশুটা আদৌ জানতে পারবে কি না তার পিতার অাত্মত্যাগ।
আমি জানিনা কতটা মাংশপিন্ড পেলে ছেলেহারা মা তার ছেলের কথা ভূলতে পারবে!
আমি এইটুকু জানি সেলুলয়েড এর রঙ্গমঞ্চে ওরা সকলে অভিনয় করছে,
আমি জানি ২১'শের প্রভাতে শহীদ মিনার ফুলে ফুলে অাবারো ভরে যাবে,
আবারও পতপত করে উড়বে একুশের পতাকা,
আমি জানি, দগ্ধ আগুনে পোড়া আমার হাতের
ঘড়িটাও আজ স্তব্ধ হয়ে আছে,
আমি জানি আমি লাশ হয়ে পড়ে আছি, মর্গে।
আমি জানি দু:খগুলো আজ সেলুলয়েড এর পর্দায় এদিকে ওদিকে ঘুরছে,
আমি জানি আমি নেই,
আর আমি নেই এর মধ্যেই আমি
একটুকু প্রশান্তি চাই...।


মেহেদী হাসান
২২/০৩/১৯
রাত ১০:০৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।