মাঘ ফাল্গুনে আঠাশ দিন
- আব্দুল্লাহ মোল্লা - অতলস্পর্শী ২৬-০৪-২০২৪

বসন্তের অন্যপুষ্ট দেহে দুলে গেছে সকল কুষ্ঠি অর্তি
মাঘ ফাল্গুনে আঠাশ দিন দুঃখ কষ্টে আসত্তি।

প্রতিটা প্রহর নিষ্কর্মা হয়ে যন্ত্রণার ভরে বাঁচি
জননী আমার ছিল জলধর হয়ে সাব্যসাচী।

এ ঋতুতে এসেছে জীর্ণতা-ক্লেশ, অমৃতে ও অনিচ্ছা
আরোগ্য হয় না লাভ করেও শত চেষ্টার সেবা-শুশ্রুষা।

চলে ঔষধ-ঔষধি, ছয় প্রকার শস্য পাতার বিঘ্ন
ক্রমশঃ হচ্ছেই অসূরে ভাবমূর্তির দেহে রুগ্ন।

কতো কৌশল পরা তৈল-থাল, আর দশ কূপের পানি
দুরহ হয়ে গেছে সব এ বসন্তে সুস্হতার হানি।

আমি এ নগরের চৌহদ্দীর প্রভাবশালী দীনেশ-
সকল রোগের অবস,
দুর্দশা আর না সহে করি বাদি
খোদার রাহে সম্মেলনে অষ্টব্রজ।

অপাঙ্গর পাপড়ি মেলে না তন্দ্রায় জাগ্রত থাকি
সদা অগত্যা মধুসূদন,
দেহপিঞ্জর অনোন্যপায় ভর করতেও
ব্যর্থ হয় স্বীয় চরণ।

অবরেসবরে হয়ে যাই অগাচন্ডী কিংবা অস্থির পঞ্চক
অদানে অব্রাক্ষ্মণে ভেবে যাই জীবনটা লুপ্তপ্রায় হোক।

নগরের মধ্যে আছে যত বড় বড় খেতাবপ্রাপ্ত চিকিৎসক
পারেনি আমাকে করতে স্থির, হয়েছে সবই অনার্থক।

বড় বড় মেডিকেল অফিসার,
মেডিসিন বিশেষজ্ঞ, অধ্যাপক
রোগী দেখার পূর্বেই লেখে প্রলয় নামক
(টেষ্ট) শত শতক।

তবুও পারেনি শনাক্ত করতে সকলে বলে-
আমারই অবহেলার দোষ
অবশেষে স্রষ্টার আঁখিঠারে ব্যাধি উদঘাটন করলেন
ডাঃ পার্থ ঘোষ।

তনু ও চরণ পুড়ে হয় দহন জ্বালা হৃদয়ের বিষ
ঘোষ বলেছেন হবেই তো! রোগ হলো
"রিএ্যাক্টিভ আর্থারাইটিস"।

অন্তর্ঘাত এ ব্যাধির চিকিৎসা সেবন ২-৪ ঘণ্টা অন্তর অন্তর
পিতা মাতা দুজনেই হলেন আমার সুস্থ-সুখের কর্ণধার।

সর্বত বিছানায়। উকি দিয়ে দেখি!
নর্দমার পাশের প্রৌঢ় কলাগাছের পাতা,
জৃম্ভমান রুপে স্মিত হয়েছিল
বিংশতম দিনে দেখি তারও বিভৎস অবস্থা।

জননীও আমার সদা অতন্দ্র বিভাকরের ন্যায়
কখন সন্তান কাঁতড়িয়ে ওঠে ক্রন্দিত হয় যন্ত্রণায়।

একটু কাহিল হলেই আসে স্বরণ মেজো কাকা-ফুফুর কথা
মনে হয় আমার আর্তেও তাদের অন্তরে নেমে আসে ব্যাথা।

এ অকালের বাদলা না সইতে দাদুর আখি ভার
চিন্তিত বিশাদগ্রস্ত গৃহের সকল গেলাসের ইয়ার।

করে চেষ্টা খালামণি-মামি দেখতে আসে ফুফু
আরো আসে আত্মীয়-স্বজন, অন্তরঙ্গ বন্ধু।

সকলে বলে সুস্থ হয়ে যাবে শ্রবণে হৃদয় হয় শান্ত
প্রতিজনে যায় দিয়ে হরেক রকমের সুপেয়,পথ্য।

কাছের বন্ধু প্রণয়ে সেবার স্বার্থে
দিয়েছে কলম যেন নির্বাণ হয় ব্যাথা,
সব সেবন পাথেয় পণ্ডশ্রম করে দুর্দম‌
এ কলমেই লিখেছি মাঘ ফাল্গুনে আঠাশ দিনের কথা।




২ মাঘ ১৪২৫
মঙ্গলবার, রাত্র: ৮ঃ১০
লবণচরা মাদ্রাসা রোড, শিপইয়ার্ড, খুলনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Mizanoor
০৮-০২-২০২০ ১৪:৪৪ মিঃ

সুন্দর হইছে ভাইয়া।

bkhasan
১৬-১১-২০১৯ ১৫:৪৪ মিঃ

দারুণ!!!