কণ্ঠাগ্নি
- আব্দুল্লাহ মোল্লা - অভিমন্যুর ব্যূহ ২০-০৪-২০২৪

তুমি হয়েছ মন-প্রাণ স্বাধীন এ অরণী
তুমি হলে জগতসেরা স্বর্গীয় প্রণয়িনী।

পৃথিবীকে দিয়েছি বলে
এ পাখি উড়বে যেদিক ডানা মেলে ,
ছুটে যাবি সঙ্গে রবি
অবোরগুলো মাথার উপরে ঢেলে।

যেন পাখিটার হয়না কষ্ট
ক্লান্তি-জড়িমা কিংবা বিষাদ,
আকাশ থেকে ছেড়ে দিবি বারি
মুক্ত করে সাত আসমানের ছাদ।

রাখিনি তোমায় কোন পাবলিক চিড়িয়াখানায়
কিংবা দর্শনীয় যাদুঘরে,
রেখে দিয়েছি অভিমন্যুর ব্যুহ হৃদয়ে করে।

এ বিহঙ্গ যেদিন থাকবেনা, গৃহ থেকে যাবে উড়ে
উপর টান যেন স্থায়ী হয়ে থাকে সদা আটপ্রহরে।

পাখি ছাড়া শুন্য খাচায় কিভাবে করব যাপন
তাই গৃহ নিশ্চিহ্ন নির্মূল হৃৎকে করি হনন।

মনকে স্থির করে প্রহর গুনি তার রাহে বসে
খাচা খুলতে হবে যদি পাখি আবার উড়ে আসে।
থাকি এই আশে।।



২০ ফাল্গুন, ১৪২৫
সোমবার, প্রভাত: ৮ঃ২৫
লবণচরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।