মার্চের প্রসিদ্ধিতে গো'দের অবসান
- আব্দুল্লাহ মোল্লা - চিত্রগুপ্তের খাতা ২৬-০৪-২০২৪

দুই যুগ ধরে পূর্ব পাকিস্তানের
প্রতি বৈষম্য অনাচার
ওরা চেয়েছিল পাকিস্তান'ই মাত্র রাষ্ট্র হবে
দিল ইশতাহার।

বর্বরতা দুঃশাসন আর
দ্রব্যমুল্য গেলো বেড়ে।
পূর্ব পাকিস্তানের ঋদ্ধি-তোষা
খাচ্ছিল খুড়ে খুড়ে

বাংলার কিষাণ-বায়ক কালঘাম ছুটিয়ে
প্রকৃতি করে কৌমুদী,
খাদ্য-শস্যে, মাছে-আমিষে
শকুনদের পড়ত কু-দৃষ্টি।

পোশাক পরিচ্ছেদে সৌন্দর্যের উৎকর্ষে
বাংলার অঙ্গীকার
উগ্রবাদী, হায়নারা গ্রাস করত
চালিয়ে কালো বাজার।

খাবলে নিয়েছে হরিষ-পরিতোষ
করে রাজবিধি কুচি,
পূর্ব পাকিস্তানে উৎপন্ন কাগজে
সুবিধাভোগী করাচি।

অধিকার নিয়ে উঠান চষা
বিদ্যাপিঠে ভেঙ্গে শিক্ষার ভাঁজ
সোনার মানিকদের করত অবোধ্য
সব গজপতি বিদ্যাদিগ গজ।

মা-মেয়ে ও বোনদের মর্যাদা লুন্ঠণ
অপকর্মে ছিল ক্ষুৎপিপাসা,
কোচা দুলিয়ে, বেড়িয়ে, চড়িয়ে খাওয়া
ছিল উলুকদের লিপ্সা।

এ অঙ্কূশ তাড়না আর অকালবোধন
হল কানাকলসির জল,
খোদার খাসি করেছিলেন আহুতি
ছুটেছিল বাংলা বাঘের দল।

উর্দূ হবে রাষ্ট্রভাষা বাংলা
করত তিরস্কার,
মায়ের কোলে জন্ম, বাংলা মায়ের ভাষা
তাই জয় হলো বাংলার।

চোয়াল ভাঙ্গা কথায় বৈরীদের করে
চ্যাংদোলা নির্বাণ।
গর্জে উঠল কন্ঠে, জয় বাংলার গান!
মার্চের প্রসিদ্ধিতে গো'দের অবসান।




১২ই চৈত্র ১৪২৫
মঙ্গলবার, রাত্র: ১২ঃ০০
লবণচরা মাদ্রাসা রোড, শিপইয়ার্ড, খুলনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।