অগস্ত্যযাত্রা
- আব্দুল্লাহ মোল্লা - অতলস্পর্শী ২৪-০৪-২০২৪

একদিন চলে যাব প্রশস্ত জমিন ছেড়ে
সেদিন দেহটা নিস্তেজ হয়ে রবে পড়ে।
দেহে দুলবে না বাতাস মিশ্রিত হবে না পবিত্র মাটি
আলো-আধারে স্বাদের দুয়ার নিভে নয়ন-নেত্র দুটি।
কর্ণকুহরে বাজবেনা ধ্বনি দেখবনা ভুবন মেলে অপাঙ্গ
প্রখর টাটানি অকর্মণ্য হয়ে পড়বে সুঠাম-সতেজ দেহাঙ্গ।
ইতি হবে সকল রাজত্ব বাবুগিরি ঢলে পড়বে সকল কলরব।
দুদিনেই অচেনা হবে ভুলবে আমাকে সবার প্রীতি সদ্ভাব।
স্বজন-বন্ধু ক্রন্দিত হয়েও দেখবেনা আমার মায়া
প্রাণের সাথে উড়ে যাবে সকল শক্তি অদৃশ্য মানবছায়া।
সাইয়্যেদিনা যমদূত হটে না দেখে কর্বূর দেহ ধীমান
হাজির হলে বাদশাও মৃত্যু শরাব পানে হয় অবসান।
মৃত্যুতেই জীবনের স্বাদ সকল নীড় সুখের পথান
সে নীড় হবে বীরের মসনদে করে যাও ভজমান।
এত কষ্ট এ অগস্ত্য যাত্রায় ?
অনন্তর বিদ্বান হও এ শিক্ষায়।

২১ ফাল্গুন ১৪২৫
মঙ্গলবার, , প্রভাতঃ ৬ঃ২০
লবণচরা, মাদ্রাসা রোড, শিপইয়ার্ড, খুলনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।