ওয়াদা
- আব্দুল্লাহ মোল্লা - অতলস্পর্শী ২৩-০৪-২০২৪

চলে যেতে চাও যাও আর দিবনা বাঁধা
কেন স্বপ্নের জালে প্রণয় বেধে করেছিলে ওয়াদা?
এ ভুবন আমার আজ আমি কার
যেতে তবে হবে কেন বন্ধ দুয়ার
এ ভুবন ছেড়ে যেতে শুধু হাহাকার।

অশ্রুতে কেন ভাসছে আখি
মনে আছে কি? সেই ওয়াদা।
হবেনা ছিন্ন একইসাথে রবে গাঁথা
কেন ক্রন্দন এত জড়িমা?
থাকবে হৃদয়ে করেছিলে ওয়াদা।

যতদিন থাকবে প্রাণ এ দেহে
যতনে হৃদয়ে দেবে যে রেখে।
প্রলয় তুফান হয়ে মৃত্যুর নিশাণ
করে গ্রহণ আসে হেথা-সেথা।
যেতে দিবেনা বলে, করেছিলে ওয়াদা।

স্নিগ্ধনোনাতেঁতো জলে
পাপড়িগুলো মেলে দুঃখ আঁকড়িয়ে।
স্মৃতির সাগর ভাসছে অবিরাম জলে ভাসা
সবি শুন্য আমার সাথে কিন্ত, রাতগুলো নয় একা।
করবেনা একা বলে, করেছিলে ওয়াদা।

হাঁটতে না সামনে রেখে আমাকে
বলতে তোমার হাত আমারি হাতে
বসবাসের কল্পনা মনেরি বাসনা
গেলো কোথা?
পাশেই থাকবে বলে, করেছিলে ওয়াদা।

ভয় ছিলো হাত দিবকিনা ছেড়ে
সে তুমি নিজেই যাচ্ছ ছেড়ে
শুধু অনীহা আর ব্যথা
তবুও মনে পড়ে সব নয় বৃথা।
রাখবে কাছে বলে, করেছিলে ওয়াদা।

সহস্র বছর যদিও আসে
মনে পড়বে বাজবে হৃদয়ের অভ্যন্তরভাগে।
তবুও থাকব আশে
সেই সূর্য উদয় অস্ত পবিত্র মিলনের কথা।
ভুলবনা বলে, করেছিলে ওয়াদা।

শুন্য মনে অস্পষ্ট আওয়াজে
ধ্বনি আর প্রতিধ্বনিত রেওয়াজে।
করব কামনা সে নামের পানে
সে পাখির কন্ঠে প্রিয় বলে ডাকা।
ডেকে যাবে এ নামে বলে, করেছিলে ওয়াদা।

এ পাখির মুখে দেখে হাসি
হৃদয়স্পন্দন! যায় জুড়ি।
এ সেই মধুর হাসি
এ সুখ চেয়েছি তার রাহে সদা সর্বদা।
সুখ দেবে বলে, করেছিলে ওয়াদা।

আমি ধীমান হয়ে সব সইতে পারি
নাহি পারি সইতে তোমার ক্ষেতে অঋতুর জল।
এ কথায় নেই লাভ, নিষ্ফল
অসহ্য যন্ত্রণা যাতনা ব্যথা।
দিবেনা ব্যথা বলে, করেছিলে ওয়াদা।

রাত্রিক্ষণে অনুগ্রহে ওহে চাঁদ
বলে যখনই দিতাম ডাক।
আসিত হেলে মন অগ্রে রেখে কষ্টগুলো করতে লাঘব
কি ছিল তার মনে আজও অজানা?
কষ্ট করবে লাঘব বলে, করেছিলে ওয়াদা।

তুমিই তো আমার জীবন সঙ
আকাশের সিমানায় তুমি রংধনুর রঙ
বস্তুতঃ আমি দূর্বল!
হতভাগা!
কেন করেছিলে মিছে ওয়াদা?


আমিও করি ওয়াদা
প্রকৃতি তুমি হয়ো না আমার থেকে আলাদা।
পাখি তুমি হয়ো না আমার থেকে আলাদা।
রাত তুমি হয়ো না আমার থেকে আলাদা।
সোনালী ক্ষেত তুমি হয়ো না আমার থেকে আলাদা।
অকাল প্রলয় তুফান তুমি হয়ো না আমার থেকে আলাদা।
এ ভুবন তুমি হয়ো না আমার থেকে আলাদা।

আমি মেটাবো সব মনুষ্যত্ব স্বাদের চাহিদা।
ভুবন প্রকৃতির প্রেমে আনবো প্রেমিক প্রেমিকা।



২৫ ফাল্গুন ১৪২৫
শনিবার, অপরাহ্ন: ৫ঃ০০
লবণচরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।