মানসিক ব্যাকুলতা
- রাসেল রুশো - গোপন প্রেম ১৯-০৪-২০২৪

এইতো এখনো ভাবাবিষ্ট হয়ে আছে
পৃথিবীর চিরকেলে রহস্যের পানে
যেখানে ক্রোমোসোম বহন করে চলেছে
প্রপিতামহের দ্রোহী ঘ্রাণ , স্বেদ, রক্ত,
মানসিক ব্যাকুলতা , আবহমান ভয়-
এসবই জাদুর মতো আশ্চর্য ।


খুব গভীর ঘুমের মধ্যে গভীর অবচেতনার স্তরে
সমস্ত রাত হানা দেয়
কানে এসে লাগে জৈবিক ঋজুভাষণ।
মাতিস-কান্ডিমাস্কি-সেজান-পিকাসো-
গ্রিক-ব্রাকের মহান চিত্রের হুশিয়ারি স্বর;
শুধু স্বর , অন্য কোন শব্দ নাই।


পাশ ফিরে শুয়েই জেগে ওঠে
অবোধ্য হেঁয়ালীর নিবিড় রমণী;
শহরের রাস্তার অলিতে গলিতে যার চিহ্ণ
অথচ কথা নেই , নেই ভালোবাসা;
কেবলই ইশারা, কেবলই চোখাচোখি।
মেঘের মতো কালোকেশ মনে পড়ে না,
মনে পড়ে না আপেলের মতো গাল,
কিংবা গোলাপ-পাপড়ি রাঙা-ঠোঁট মনে পড়ে না,
শত চেষ্টায়ও মনে পড়ে না আরক্ত লাজুক মুখ
অথচ মনে পড়ে পিটারের মোনালিসার মতো
এক আশ্চর্য নিবিড় প্রিয়তমাকে কাছে পাওয়ার ব্যাকুলতা।


ঠুনকো স্বপ্ন ভেঙ্গে গেলে পরে
জানালা খুলে বাইরে তাকিয়ে দেখে
চাঁদটাও আজ আলো ঢালে না;
আবার বিছানায় দেহ এলিয়ে দিলেই
অনুভূত হয় ঘাড়ে আর পিঠে
অজস্র ছারপোকা কিলবিল করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

rashel_rosu
১৬-০৪-২০১৯ ০১:১৯ মিঃ

:(