বৈশাখের প্রথম বৃষ্টি
- আবু জাফর বিঃ ২০-০৪-২০২৪

গ্রীষ্মের চরম গরমে শরীর ঘেমে হয় তীরঘাম,
কৃষক ব্যস্ত ধানকাটায় ন্যস্ত নেই কারো বিশ্রাম।
উত্তপ্ত পিচঢালা পথ শুষ্ক মৃত্তিকা ফেটে চৌচির,
প্রকৃতি বিবর্ণ পশু-পাখি রুগ্ন চাই শান্তির নীড়।

অসহ্য গরম বন্ধ হয় দম খাঁ-খাঁ রৌদ্রের ঢেউ,
জীব উদ্ভীদ বৃক্ষ তরুলতা শান্তিতে নেয় কেউ।
চাতকের ন্যায় সবাই চাই এক ফসলা বৃষ্টি,
অবশেষে পশ্চিম আকাশে কালো মেঘের সৃষ্টি!

এমন ক্ষণে ঈশান কোণে মেঘ-বিজলীর গর্জন,
অতঃপর স্বস্তির নিঃশ্বাস নামবে প্রতিক্ষার বর্ষণ।
কিষাণ-কিষাণী হাসি মুখখানি, উঠে যায় গৃহে,
সারেং মাঝিমাল্লারা কর্মে ব্যস্ত, স্ব-স্ব আগ্রহে।

অকস্মাৎ ধুলোয় চটপটা বৃষ্টি, মাটির সোঁদা গন্ধ,
শুরুহলো টাপ-টুপ রিমঝিম বৃষ্টির সুরেলা ছন্দ।
কিশোরীরা মাতে আম কুড়াতে করছে ছুঁটাছুঁটি,
ডানা মেলে হংস-পাখিরা খেলছে লুটো-পুটি।

মেঘ ডাকলো নেমে এলো বৈশাখের প্রথম বৃষ্টি,
বৃষ্টির আগমন শান্ত জনমন পেলো স্বস্তির দৃষ্টি।
নেইতো ক্লেশ কোমল পরিবেশ মেঘলা আকাশ,
নির্মল প্রকৃতি সবুজ বৃক্ষরাজি বয় স্নিগ্ধ বাতাস।
-----------------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।