কাদম্বরী দেবী
- আমিনুর রহমান (তপু রায়হান) ২৫-০৪-২০২৪

(কবিতাটি কবিগুরু রবীন্দ্রনাথের ১৫৭ তম জন্মদিন উপলক্ষে)

শ্রদ্ধেয় রবীঠাকুর,ওপারে কেমন আছো জানিনা
এখনো কি কাদম্বরীর জন্য পরাণ কাঁদে?
কতবার লিখেছ তাকে নিয়ে,গেয়েছ তার জন্য গান
কি কথা ছিল তার মনে, কি বলতে চেয়েছিল শেষ কথাটি?
কখনো কি জানতে পেরেছিলে।

রবিঠাকুর, আমিও এক মায়ার টানে পড়ে গেছি
সে আমার কাদম্বরী দেবী,পার্থক্য এতটুকু আমি জীবন্ত কাদম্বরীকে খুঁজে বেড়াই
তুমি প্লানচেট করে নাকি কাদম্বরীর আত্না হাজির করতে? কখনো তার ভালবাসা বুঝতে পেরেছিলে?

রবীন্দ্রনাথ, তোমাকে মনে পড়ে তোমার সাহিত্য,তোমার গানে,কবিতায়
কাদম্বরীকে হারানোর ব্যথায় তুমি রবি থেকে হয়েছ কবি
আমি জানি, স্বপ্ন-চেতনায় যাকে ভাবা হয়
তাকে কখনো ভোলা যায়না।

কারোর চোখে যে এতো মায়া লুকিয়ে থাকতে পারে
সে চোখ না দেখলে বোঝা যায়না
কারোর মনের ভেতরে ডুব না দিলে
বোঝা যায়না কার মনে কি ধরণের কষ্ট
কাউকে না দেখে থাকার কষ্ট কেমন সেটা দুরে না হারালে বোঝা যায়না।

মাঝে মাঝে ভাবি,এতোসুর কেন ভাসে
ভাবি একদিন লালনের মতো বাউল হয়ে যাবো
সংসারের সব মায়া ভুলে হারাবো অনেকদুরে
যত দুরে যায় তবুও একপল্লীবধুর করুন চাহনী পড়বে মনে
সব ভুলে যায় তবুও ভালবাসি তাকেই তোমার মতো শতবার শতরুপে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।