মিস্টিকম্যাজিক
- রাসেল রুশো - ডিসেকশন টেবিলে সম্ভ্রম ও শুচিতার গল্প ১৯-০৪-২০২৪

আজ যে ইতিহাস তুমি পড়ছো তা একটি উপঢৌকন ;
মনে পড়ে ২৪ শে এপ্রিল? রানা প্লাজা?
আরে না, কপালে চিন্তার ভাঁজ ফেলার দরকার নাই।
মনে না পড়লে নাই,
সবারি যে মনে পড়তে হবে এমন কোনো চুক্তি তো নেই কারো সাথে!
ইতিহাস হয়তো বলছে, একটা দুর্ঘটনা ঘটেছিল সেদিন-
শ্রেফ ভবনটা ধসে ১১৭৫ জনের মতো শ্রমিক নিহত হয়েছে।
অথচ ইতিহাস আরো কিছু গোপন রাখে তার রেকাবে।
একটা ভবন ধ্বস! কতশত মৌন কাকুতি-মিনতি!
বাঁচার জন্য চোখ বাড়ায় পূর্বের রক্তিম দিগন্তে,
পশ্চিমের গোধূলিতে, দক্ষিণের রঙিনরাজ্যে,
অথবা ঈশাণের কল্যাণীর পানে চেয়ে অগ্নির পদক্ষেপের অপেক্ষায় নৈর্ঋত কোণের চোখে বায়ুর হাওয়াকে অনুনয় করে।
কিংবা ঊর্ধ্বের রবের ইশারায় অধঃতে স্বপ্নের অবিনশ্বরতার নামকরণ করে;
অবশেষে উত্তরের যমরাজকে নিজেই ডেকে আনে।
এইতো, এইতো ভবন ধ্বসের ইতিহাস!
না। এটা মিস্টিক ম্যাজিক। এর অন্য রকম সুনাম আছে - মালিক ক্লাবে; সরি, সরি ও'তো এলিট ক্লাব, হাইক্লাস!
তাদেরতো সঙ্গে মিডিয়া আছে ;
আদালতপাড়া- সে কীর্তনের দরকারই নেই।
এভাবেই টাকা বাঁচাতে কত ম্যাজিক মুহূর্ত আসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

rashel_rosu
২৪-০৪-২০১৯ ১৫:১১ মিঃ

#ডিসেকশন টেবিলে সম্ভ্রম ও শুচিতার গল্প