শিশু শ্রম
- আবু জাফর বিঃ ২০-০৪-২০২৪

শিশু শ্রম যেন একদম;
হয়ে গেছে প্রথা,
তাদের খাটাই ইটের ভাটায়
এমন যথা-তথা।

ভাঙ্গে খোয়া, ইট বওয়া;
করছে সব কিছু,
লেদ-গ্যারেজে ওয়েল্ডিং কাজে
শ্রম দিচ্ছে শিশু।

যে কোনো রকম শিশু শ্রম
করতে হবে বন্ধ,
শ্রম দিলে স্কুলে না গেলে;
ভবিষ্যৎ হবে অন্ধ।

প্রতি বছরে গ্রাম-শহরে
বাড়ছে জনসংখ্যা,
বাড়ছে বেশি বস্তিবাসী
বাড়ছে বিপদ-শঙ্কা।

পথ শিশু কোনো কিছু
বোঝেনা ভালো মন্দ,
বস্তি থেকে বেড়ে উঠে
হারাই জীবনের ছন্দ।
----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।