ফণী
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৫-০৪-২০২৪

হে ভাই ফেনি না ফনী,
তুমি দয়া করে দূরে থাক;
অন্যদিকে যত পার ঘুরপাক খাও!
ফস-ফস করে তোমার বিষাক্ত ফণা তোল,
হাস খেল যা করার কর মাঝ দরিয়ায়,
কথা শোন ভাই আমার,
আমাদের উপকূল থেকে ফিরে যাও;
সনির্বদ্ধ অনুরোধ আমার।

আমাদের বুকে আর অাঘাত
হানিওনা ১৯৭০ এর মত।
আর ভয়াবহ ১২ নভেম্বর এনো না!
লন্ড-ভন্ড করিওনা ১৯৯১ এর মত।
ভয়াল ২৯ এপ্রিল ডেকো না।
কথা শোন ভাই,
অাঘাত দিও না
দিয়ে তোমার বিষাক্ত শর!
বুকে হাত রেখে বল
সহজ-সরল বাঙ্গালীরা
কি তোমার পর?
তারপরও তুমি অাঘাত হান
কিছুদিন পর পর!

তোমার নির্মম ছোবলের
ইতিহাস ভুলি কি করে!
১৫৮২ সালে ২ লাখ আর
১৭৬৭ সনে তিরিশ হাজার প্রাণ
নিমিষেই নিলে কেড়ে!

তোমার আগমন বড়ই যন্ত্রনার
তার পরও তুমি আসো বারে বারে!
১৯৬০ সালের ৩১শে অক্টোবরে
৫ লাখকে ছুড়ে ফেল্লে উন্মত্ত সাগরে!

২০০৪ সালের আগে
অাসতে বেনামে ছদ্মবেশে।
তারপর স্বনামে অগ্নিমূর্তি ধরে
আমাদের বারোটা বাজাও হেসে হেসে!
এত পাষাণ তুমি হও কি করে?

নামের কি বাহার!
আমার পিত্তি যায় জ্বলে!
২০০৭ সালের আকাশ-সিডর!
২০০৮ সালে রেশমি-নার্গিস
হয়ে ফণা তুলে!
২০০৯ সালে আইলা-বিজলী হয়ে
আমাদের সুখ-শান্তি কেড়ে নিলে!
তুমি এ কি কান্ড করলে
কালে কালে।

আরও কত বাহারী নাম
কোমেন' 'রোয়ানু' 'ভিয়ারু' 'মোরা'!
আসলে তুমি অকাজের কাজী,
ধ্বংস কর শুধু,
লাগাতে পার না তো জোড়া!

তুমি আস্ত বর্ণচোরা!
তোমার অাঘতে হয়
সবাই ক্ষত-বিক্ষত;
লক্ষীছাড়া হয়
আমাদের প্রিয় বসুন্ধরা!

একেক জায়গায় একেক রূপ,
আসলে তুমি বহুরূপী!
আমি বলি খুনি তুমি
তুমি নিত্য কর খুন!
ভারতে তুমি সাইক্লোন,
আটলান্টিকে তুমি হারিকেন,
প্রশান্তে তুমি টাইফুন।
সব নামেই সবখানেই
তুমি আমাদের নিত্য কর খুন!

কত নামেই তুমি এসেছো
তুমি নির্দয় পাষন্ড তারপরও
একবার এসেছিলে দয়া নামধরে!
কি কেয়ামতই না ঘটালে সেবারে
এই লাল-সবুজের সোনালী প্রান্তরে!

একবার এলে মহারাজা মহাসেন হয়ে,
একবার সিডর নামে করলে যে সর্বনাশ!
তুমি আসলে মৃত্যদূত,
তুমি অাসলে কারও থাকে না
জীবনে বাঁচার আশ!

আবার এসেছিলে আইলা
না ফাইলা নাম নিয়ে;
একেবারে করে দিলে লন্কান্ড!
হাজার হাজার মায়ের বুক
খালি করে, সব ছিন্ন-ভিন্ন করে
নিমিষেই করে দিলে লন্ডভন্ড!

তুমি এসো না,
এসো না বলছি!
দূর হও এক্ষনি কেটে পড়!
যাও ফিরে সাগরের ওপারে লক্ষীটি
এবারের মত আমাদের রক্ষা কর!
ইসরাইল আমেরিকায় গিয়ে
পাষন্ড-পাপী নরহত্যাকারী শিশুহত্যাকারীদের ঘাড়ে পর!
অবাক বিস্ময়ে দেখি
তুমি কেমন খেলতে পার।

০৩ মে ২০১৯
শাওনাজ, উত্তরখান, ঢাকা।
ছবিঃ এস এস তূর্ণা সরকার

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।