পথচারী
- আদি আহমাদ সিফাত ১৫-০৫-২০২৪

ঘূর্ণি আকাশ ধূলিকণা, আর ব্যথিত হৃদয়ের একরাশ হতাশা।
গ্রীষ্মের প্রখর দূপুর জোড়া পথচারী ভগ্ন হৃদয়ের তৃষ্ণার্ত,বুকে হেটে চলে গহিন থেকে গহিন বালুচর নির্জনতা, ঝোপের পাহাড় আর কতশত বরফগলা পর্বতের চূড়া।
বিশাল দেহে আগুনের খেলা নাহি মিটে দুবেলা বুকের হতাশা,মিটাবার ভরষা
চুম্বন আকিঁয়া পদতলে ছায়ায় শান্ত নিরবতা।
চলিবার পথ সুবিশাল-সুদীর্ঘ, ক্লান্ত হইয়াও নভোচারী দৃষ্টি সুগভির এগিয়ে চলে ভ্রম্মান্ডের উপর দু-পা ফেলিয়া।
আকাশ ডাকে ভূবন ত্যজ দমী উষার গগন তোমার পায়ের ছোয়ায় চাহে।
ওহে তরুন পথচারী, উলূক ভেদিয়া গুঞ্জনে সুর তুলিয়া পদ ধন্য করো হেয়ালি নিরবতায়
না মানিও- এক ছন্দ রৌদের তিক্ষতা, তুমি তো থামিবার নও
ওহে নও-জোয়ান বলিয়ান পথচারী কেবলি আঠারো তোমার
জোর খাটা রক্ত ঝরা মরুর অপরান্তে জলের নিশান
বিশ্রাম তোমারি আশে করে ভয়।
খোলাতার বেয়ে অঝরে ঘাম, ঝুঁকি যায় তোমারি গায়
শীত বর্ষ গ্রীষ্মের শীতল ঝড়োমেঘ কাবু করিওনা মন সাহস লুঠো পথের ধার করো ফুটো, দু-চোখে ভাজে ভূবন করো জড়ো, ওহে পথচারী নও-জোয়ান।
এ পথ তোরই ঘামে জর্জরিত তোরই পাঠানো বার্তায় উদ্বেলিত,
এ জগৎ তোর সময়েই বাঁধা গৃহে আনো দু’ফোটা জলের ধার।
গগনে পবনে গরজে বরষে উতলা ঢেউয়ে ধুমড়ে মুচড়ে বে-স্রোতা জলে পাল তুলিয়া হাল ধরিয়া
নাও বাইয়া - সাত সমূদ্র তেরোটা নদদলে হারাবার বল তোরই ওহে রক্তঝারা রক্তঝরা আাঠারোর অসার জোয়ান।।
ঘরেত কাঁদে মা'য়ের অঝরা শীতল চক্ষু, ভুলাইবার মনোবল এনো করে জোগাড়।।
আজিকে বিশ্ব তোরই শুভাসে শুভাসিত-আঠারো বিশ্ব জয়ের এক বলবাহু।
রিক্ত হস্তে ধারন করো লড়াইয়ের মহিমা
স্রোতস্বিনী জলেধারে- ভাঙ্গা গলায় তুষার বেধিয়া পাড়ি হতে অচল হিমালয়ের চূড়া,
বজ্রপাতের আগুনে ভষ্মীত হইয়া শক্তি ত্যগে তুলহে পাল।
নওজোয়া চোরাবালিতে এক পা রাখিয়া
আরেক সে-তো গগন ছেদিয় উজানে বহিবে ঢাল।
ওঠো হে জোয়ান আঠারো ধরায়
চল হে পথচারী,
আজিকে বাধা বিপদে না থামিতে উঠাও দু হাত,
বাধিয়া হস্তে পাথর নূড়ি অপরেতে তলোয়ার
ছুটিয়া চলো ঘোড়ার ত্যাজে, ধরনি বুকে,
যেথা আছে তোর বল।
ভয় ভয় নাহি ভয় নাহি পারিবার জোগাও বল
তবুও চল পথ না চিনি তবুও না মোরা
পথ কে ছাড়ি,।
একবারে না হেরে তুই- হারিবারে শতবার
শত আঘাতের শষ দেখে তুই
বিজয় ধ্বনিতে ফিরিয়া চল মায়ে আঁচল।
ওহে নভোচারীর দল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।