প্রেমোদক ফাল্গুন
- আদি আহমাদ সিফাত ১৪-০৫-২০২৪

ফাল্গুন, যেনো এক মিশে যাওয়া প্রকৃতির প্রেম
ঝরা পাতার নির্ঝর এক নব পত্র ফলকের ডাক।।
ছেড়ে যায় বিষ্ময় ধুলো বালি ক্ষনিকের আবহাওয়ার আঁচল,
আবারও আবারও জানিনা ফাল্গুন এসেছে ধরায় ভালবাসায় ভালোথাকার বৈকাল।।
ফাল্গুন এক চিত্র-জলচিত্র খানিক কোঁয়াশা ভেজা সড়ক।
হাওয়ায় হাওয়ায় দুল খায় পুষ্পরেণু উড়ে পরাগায়ন ঘটাতে, আরেক ফাল্গুনীর স্পর্শে

উষ্ণতায় ভরিয়ে দেয় শুশুক ফুল কলিতে
এইতো পুংকেশর উড়ে চলে ছুটে যায় ডিম্বকোষে
নিষেকে সজ্জন করিয়া ধরন কলি মাখা এক বসন্ত।
তাহাতেই জেগে উঠে নিরব ছাউনির আবস্পর্শে মিশে
চলে যায় কলি হয়ে উঠে পাপড়িতে ঘোর,
আরেক ফাল্গুন।।।

ফাল্গুন একটা মেয়ের নাম ঋতুর মেয়ে,
সু-সাজে একটা মেয়ে আসিল রুপের ধোয়া ছাড়িয়া
পায়েতে বাজিল নূপুরের ধ্বনি।
পাগল ধরায় উঠিল জাগিয়া নতুন প্রেমে মোহনা
প্রকৃতিও প্রেম করে -শুনিনি আমি
ওরে বাছা পুস্প তোমার মনের মাঝে এক জাক ঝড় তুলে দেয়।
ধরা দাওনা কি তুমি,গাছে গাছে তব হলদেু লালে বর্ন মায়ার সুরে।
কোকিলা ডাকে কু-হ কু-হু গায় ফুলের প্রেমে পড়িয়া
শুধু কি তাই নারে বাছা এই তো সে মাস কোকিলা খুজে কোকিলের ছোয়া,
গেয়ে যায় একা রব আর কত কাল খুজিতে আমি ক্লান্ত
প্রেমের অসুখে ধরেছে আমায় আমার যে ভগ্নহৃদয় মানিতেছেনা মন সহিতেছে না এ প্রান।
ওরে আমার পাগল বাউল ছুটে এসো মোর কাছে।

ফাল্গুন এক পড়ন্ত বিকেল,
যেথা আছে মিশে সোনালি রোদে রূপবতী এক মেয়ে
গালে দিয়ে হাত আহা, যাতনা এ বিষাদ যাতনা প্রানের সখা আসিবার কি আজ ও সময় নেই।
একাকি রজনী যায় দিবসও কাটিয়া তোমার দেখা নাই ওগো ভ্রূমর কাটিয়া গেলো বারোটি মাস।
মনে কি পড়েনা আজইকে আরেক বসন্ত ফাল্গুনের ধারা বয়ে চলে যায়
আর যে সহেনা এ প্রান।।

ফাল্গুন একটা রজনীর প্রহর
বিরহে বাসনা মত্ত আমার এ প্রেম।
তুমি কি ওহে বুঝোনা
কহিল ডাকিয়া প্রেমে তবো মনে শুনিয়া রাখো
যখনি ছাড়িছো আমারে ওগো মহা বসন্ত।
আমি চলেছি আকাশ ছেদিয়া আমি যে মহা রাজা।
আমি এক ফাল্গুন
আমি যে নব বসন্ত,
আসিব আমি ছাড়িয় যাইতে
ছাড়িবো ফিরুয়া আসিতে
তব তুমি কেনো বিরহে কাঁদো
কি ওগো প্রেমের অসুখে পড়িয়া।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।