প্রকৃতি ও মানব
- আদি আহমাদ সিফাত ১৪-০৫-২০২৪

আদিত্যের উদয় বেলায়
অস্তঃমিত রাত্রিকে অসহায়ত্ব ঘীরে রাখে
ভূবনে ফিরে আসে নবান্ন
ভেসে উঠে সজিবতা খানিকটাক্ষন
শীতের শিশিরে ফোটা ঝলকানো রোদের হাসি-
বরন করে বাগিচা-ভূমির অন্য রূপালয়
ভাবনা গুলো বিশ্বাস বাড়ায়-পৃথিবী একটা বাগিচা
চন্দ্রসূর্যের আরেক বাগিচা,
জোঁনাকি পোঁকা আলোকিত আর
তারাদের খেলার মাঠ

সবুজে-হলদে লাল নীল রঙ্গেরা ভরে দেয়
রঙ্গিন ভুবনে জেগে উ্ঠার উচ্ছ্বাস
অস্তঃমিত সূর্যটার সাথে আগমন ঘটে
ঝিঁ ঝিঁ পোঁকাদের কোলাহলের
ফুরিয়ে যায় দীপাবলি
হারিয়ে যায় সুমিষ্ট রৌদের ঝলক
পৃথিবী হারায় তার প্রান-

আঁধারের কাছে হের যায় সবুজের ঘেরা পৃথিবী
ভাবনারা ফুটে উঠে কপলে কুঞ্চিতে
এমনি কি সময় লুন্ঠনে হেরে যায়...?

রাতের ধ্রুবতারার দল!
জোনাকি হারায় ছুটে চলার পথ-
যেন এক অমরত্বের বন্ধনে ঘেরা সৌজন্যের খেলা
যতদিন রয়ে প্রান পৃথিবী জোড়া হয়ে বয় রাত-দিন
হার জিত থেকে যায় অবেলায়

মনুষ্যত্ব যেন এক দাবানলে পোড়া পশু-হিংস্র পশুত্বে
বেধে চলে আবেগ বাঁচাতে
ঠেলে দেয়ে ভেঙ্গে দেয় ভ্রাতৃত্বের বন্ধন
হোক না অবসান ক্লান্তি পথ চলা-হেরে যাওয়ার
বহাবোনা গায় সমাজ নিপাত যাক
মুখের বুলি রটায় মানব হতাম যদি
পক্ষিসকুল ঘাস লতা বনাঞ্চল
রাঙ্গিয়ে দিতাম ভূবন বিলাতাম উষ্ণতার ধীর্ঘশ্বাস
আহা-বলিত মানব
কোথায় মানবতা- কোথায় প্রকৃতি
এক অদৃশ্য হার-জিত খেলা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।