বলিদান
- আদি আহমাদ সিফাত - ঝরা কথার কাব্য ১৪-০৫-২০২৪

জীবনের সমাপ্তি তো সেখানেই,
যেখানে মানবতা ইট সিমেন্টের ক্রনক্রিতে মত্য
যান্ত্রিক কয়েল আর ডিজেলে পুড়ানো অভিশপ্ত বিবেকটা কামনায় বিলিন।
অবিলুপ্ত ত্রান্ত্রিকেরা ভুলে যায় বছর
সীমানা গেথে যাচ্ছে কি না?

পড়ে রয় বিচ্ছিন্ন দেহ, লুটে খাওয়া পশু এক একটা
হায়েনার বাচ্চা,
জীবন ঘুরিয়ে বাস্তবতায় মুখ রাখ, যেনো এক শিকল
মানুষ তো কামনার শিকলেই বন্দি!
হয়তো একটা বৈধ বা অবৈধ

দিন শেষে ডিজেল মবিল যান্ত্রিকতায় চুপসে পড়া দেহটাও লুটে পুড়ে বিলিন হয় নারী অস্তিত্বের বাঁধনে,,
হোক সে অগত্যা কিংবা পর-নারি হোক সে পাড়ার পতিতা তবুও তো নারী
পুরুষের শেষ দূর্বলতা সেই নারী___
বাকি রইলো নারীর অস্তিত্ব
থাক না পড়ে তার নাম টা বেশ্যার খাতায়
পুরুষ তো মহা মূল্যবান।

কিন্তু পুরুষত্ব সেটা নাহয় মরিচিকা বা পোঁকায় খাক
পুরুষত্ব আজ মরে পঁচে গলে গেছে
যেখানে এক নারী আরেক নারী কুৎসা রটায় সেখানে পুরুষত্বেরই বা কি দাম রয়
দিন শেষে হয়তো কেউ ভাসে ভেলায়
কেউ কোয়াশায়
কেউ নাহয় ভাসুক হাওয়ায়,,,,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।