প্রশ্ন আজ অবান্তর
- রাসেল রুশো - ডিসেকশন টেবিলে সম্ভ্রম ও শুচিতার গল্প ২৩-০৪-২০২৪

কি খুঁজছো তমালিকা?অরফিউসের পাতালগামী প্রমান্বেষা?
পেনেলোপীর জীবনব্যাপী ধৈর্য্য?
ব্রুনহিল্ডের আত্মদান?
ভুলে যাও সে সব প্রাশ্চাত্য প্রাচীন ইতিহাস।
জিজ্ঞেস করছো কেন বলছি এসব?
শোনো, এ যুগে মধ্যবিত্তের সংকীর্ণ রুদ্ধশ্বাস, নিরাপত্তাহীন জীবনে বিরাট উন্মাদনাময় প্রাণ-প্রাবল্যের স্থান কোথায়!
অল্প সময়ে স্বপ্নকে পাওয়ার চেষ্টা - আবার ব্যস্ততার আড়ালে উপভোগী মানসিকতা, করুণ আর হাস্যকর নয় কি বলো?
প্রিয়তমে, ঐ যে তুমিও তমালিকা
দেখো বিজ্ঞানের চৈতন্যে নষ্ট করছো প্রেমের রহস্য।
ক্রমিক অবক্ষয় তোমারও অভ্যাসে।
এই দেখো, কত মিঠা ঢং, নাগরালি প্রেম তোমার কঙ্কালেও ফেলে যাচ্ছে ছাপ; দর্পণটায় দেখো।
দেখো তমালিকা, নিজেকে দেখো,
জিজ্ঞেস করি, তুমি কি শুনোনি এক ক্লান্ত-প্রাণ কবি জীবনানন্দের দু'দণ্ড শান্তি পাওয়ার কাহিনি?
হাজার বছরের শ্রান্তি দূর করে দিলো নাটোরের বনলতা সেন?
ভালোতো নামটাতো ঠিকই জানো। তুমি তাহলে কবিতাও আওড়াও?
বলো তাহলে বকুলের বনে কেন ফণিমনসার প্রান্তর?
হাসছো? কেন - এটা কি হাসির কথা?
বলছো "জীবনের তরে এসব নগ্নযুগল বিগ্রহ?"
বলছো "রুগণ সভ্যতা জন্ম দিয়েছে ফাঁপা মানুষের?
আরে ঐসব মৌরসের ধার কে ধারে।"
সত্যই তো বলছো তুমি তমালিকা। কবিও বলেছেন
তোমারি মতোন " তোমারে ভুলিব আমি, তুমি মোরে ভুলিবে নিশ্চয়"।
ফলিছে আজ তা এ-সংসারে।
আমারও দ্বিধাথরথর স্মৃতি আজ খসে নিজ ভারে।
প্রশ্ন আজ অবান্তর ; প্রহসন। সত্যিই কি তাই?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

rashel_rosu
১৮-০৫-২০১৯ ১১:৪৪ মিঃ

#Youtube

rashel_rosu
১৪-০৫-২০১৯ ১১:৪৯ মিঃ

:)