রাত্রি- ভোরের খেলা
- আদি আহমাদ সিফাত - অনুরাগ ১৫-০৫-২০২৪

আকাশ বেয়ে যদি সূর্য্যকে ছোয়া যেত,
তবে কুয়াশা স্নিগ্ধ ভোরের আকাশে
রক্তিম সূর্যের সাথে হিমেল হাওয়াকে
বড়ই বেমানান লাগত..।
যদি সবুজে মিশে থাকা পাহাড়ের চুড়ায়
হাত ছুয়ে মেঘের ভেলা পাড়ি দেয়া যেত
তবে প্রকৃতি মা ভেলায় চড়ে আকাশ ছুতো,
হিমেল দিগন্ত পূর্ব থেকে পশ্চিম অসীম মেঘালয়
পাড়ি দিয়ে হারিয়ে যেত বিশাল দেহের সু-সাগরের
অতল গভিরে...।
হিমালয় থেকে জন্ম যদি সাগরে কেনো বাস
তবে বাস্প ভবন যেথায় রবে হিমালয়েই তার চাষ
এক রবে না তবু গগন যেন উদাসিনি এক বৃত্তে ঘেরা..।
সোনার প্রকৃতি মা - মেঘ ডেকোনা শীতল হাওয়া
আজ বসন্ত কোকিল সূরে ভূবন খানি মাতবে সবে
বকুল চাঁপা হাঁসনা হেনা পদ্ম ভাসে জলে..।
রৌদেরা জানি করিবে খেলা বাতাসেতে
বৃক্ষ দেবে দোলা
হৃদয়ে জানি আবার আসিবে এক গ্রীষ্মের কালো আঁধারে মিশে যাবে গগন তুলায় তুলায় ভুবন খানি করিতে চুম্বন
গগন গরজে মেঘের বরষে আকাশ ফাটিবে হেতা
হটাৎ জানি কোথা হতে আসে বজ্রপাতের ঘনঘটা
উতলা আকাশ উদেলা বায়ে
নিশ্চুপ রাত খানি কেটে যাবে জেগে
শেষ ধরাতে ভোরের রাতে ঘুম কাটিবে আবার বরষণে
রিমঝিম টিপটিপ ছলাৎ ছলাৎ ধ্বনি
উঠিবে জাগিয়া মৃত্তিকায় না হঠিবে ধরা
ডুবিতে জলের ছোয়া
চারিদিকে একি কান্ড শুধু জল আর জল
হাহাকারে মাতিয়া যাবে জগতের ছোট সংসার
আহারে ক্ষুধার জ্বালা সহেনা এ প্রানে
কলেরা ডায়রিয়া বাসা বেধে নেয়
প্রতিটা চরনে চরনে।

কোথায় আহা সোনার ভূমি ফসলে নাহি তেজ
কোথায় আমার কল কাটুলি সরষে ধানের ভুজ
মানিক নাহি রত্ন নাহি জলের ধারা বয়
বাউল আমার সুর টেনে যায় একতারা তোর....
তার টেনে কয় সর্ব নাশা পদ্মা নদি
বলরে আমায় তোর কি রে আর কুল কিনারা নাই

আমার এ দেশে সোনার হরিৎ টিয়া ময়নার গায়ে
শরতের ধোয়া বালি টোলা চোখে আর যে রহেনা গান
আমার এদেশে-দেশের তরে সকল দেশের সেরা
হেথায় নাহি ওথাও নেহি ফিরিতে আাবর এ দেশে
বিলের ধরে শালিক বকের দলে যাবো মিশে
তবু ছাড়তে মন আমার চায় নারে বাউল সোনার বাংলাদেশ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।