জাগ্রত নিশি
- আদি আহমাদ সিফাত - অনুরাগ ১৪-০৫-২০২৪

সেদিন গুধুলি সন্ধায় বসেছিলাম এক কুনোয়
সাদা আলোয় ডেকেছে কে সর্বক্ষনে আমায়
ছিলোনা সেথা ভাষার কথা, ছিলনা চিরচেনা হাসি
ঝিঁঝিঁ পোঁকার আদল নিয়ে ঘুরতো বনিক হেথা
হটাৎ করেই চলতে থাকি পথের পথিক হয়ে
চলার গতি নতুন রুপেই বারে বারই আসি,,
নিশির ঘুরে চলছি পথিক ঘুমন্ত এক মনে
হটাৎ করেই কে ভাই তুমি শব্দ আমি শুনি
শেয়াল কুকুর বলতো ডেকে মিষ্টি মধুর সুরে
বনের কাছে যেওনা কভু মনে পাইবে ব্যাথা
হাসতাম আমি বলতো সেথা করিওনা ভাই হেলা
গগণ তলে তাকিয়ে চাঁদ বলছে কথা
পুকুর ধারে ব্যাংগের ডাকে গুপ্ত সকল কথা
ডাকছি তোমায় শুনছো কি তাই বলছি আমি যা
ঐ যে দেখো চাঁদের হাসি বাঁশ বাগানের মাথায়
তলে হাজার মুক্ত লুকোয় ,তুমিও চলো হেথা
তোমায় সুরে করবে খেলা হাজার পথিক ভায়া
ভুলটি তুমি করোনা ভায়া সর্প রাজের রাগি
একটু ভুলেই মারবে শ্রুবুল ধুধু করা রাত্রি
হাটছো তুমি পথিক ভায়া চলছো তুমি কোথা
একটু তাকাও গগন মাঝে চন্দ্র চলে সাথে
বিশাল বনে দেখে তুমি ভুলোনা নিজের কথা
হটাৎ ভেবে ছুটবে জোরে নেঃশা যাইবে হেরে
অন্ধকারেও গহিন বনে আলোয় ছড়াছড়ি
ঘোরের মাঝে তোমার মনে হাসির মাখা মাখি
পৌঁছেলে তুমি নদীর ধারে পানির ছলে কলে
বলছে ডেকে পথিক ভায়া যাচ্ছো কোথায় হেটে
একটু থামো চুপটি করে দেখবে মজার খেলা
কাঁশ বলে ছড়িয়ে আছে হাজার রক্ত কথা
চাঁদের রুপে আমায় দেখো সুর্যিতে আর নয়
দুধের মতো খাটি রংয়ের দেখবে কাড়া কাড়ি
পথের ধারে গাছটি বলে দিনের ছায়া দেখো
নিশিতেও হায় ছায়া যে আছে হাসবে তাহা দেখে
গ্রামের পরে গ্রাম চলে যায় রাত্রি হলো শেষ
ক্লান্ত পথিক পথ না পেয়ে ঘুমোয় পথের ধারে,,,,,,,,,,,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।