ফেরা
- আদি আহমাদ সিফাত - ঝরা কথার কাব্য ১৫-০৫-২০২৪

"

বৃষ্টি তোমার মধুর সুরে রঞ্জিত এই প্রান,,
নতুন আবেশ নতুন বানে পায় খুজে মন গান
নিঠুর অভিশাপ দিয়ে ওগো করলে সবই ছাপ
প্রকৃতির টানে মুগ্ধ হয়ে আবার এলাম ফিরে
ঝুমুর ঝুমুর টিনের চালে রুক্ষ নদীর তীরে
মিষ্টি বাতাস মেঘলা আকাশ মনটা গোপন করে
ভুবন টারে নিখিল রুপে তুমি দিলে তারে
রাস্তার ধারে বকুল তলায় মুড়িয় গায়ের চাঁদর
সুগন্ধি এনে দিলে কারে মৃদু আবহাওয়ায়
মনটা হয়তো এখন রয়ছে স্বপ্নপুরির দেশে
ঘুরছে আজই আপন মনে চলছে ছদ্ববেশে
মেঘের ঘুরে মাথায় চরে হাতে পায়ে ছা
হাজার পথিক থামেনা তবুও ঘাম ঝরিয়ে তা
মাঠের কোনে চাষির ঘরে ধানের গন্ধ বয়
বৃষ্টি ভেজা রুক্ষ মাঝি জ্বল ঝারিছে গায়
কর্ম যগ্গে সিন্ধু ছদ্ধে বীরের যাত্রাভঙ্গ
হয়নি তবুও পথ চলা শেষ হয়নি ছত্রভঙ্গ
যায়নি কেহ পাল তুলে ওই নদীর খেয়া পারে
আকাশ ভেঙ্গে পড়বে আজই তীর খোলা ওই ধারে
বদ্ধ মাঝি বিদ্বেষের ওই রংমহলে ছাড়ি
কত? রংয়ের খেলা তুমি খেলছো দিয়ে আড়ি
কাঁশ বনেতে মধুর ঘাসে ভুল জমিয়ে তারি
পুকুর ধারে ছলছলিয়ে বাজ পড়ে আর কোথা
মায়ের আঁচলে লুকায় আজই ছোট্ট কালিনী খোকা
গ্রাম ছেড়ে যেই দালান কোঠা পড়লে ছেয়ে চুখে
বৃষ্টি তোমার টুপ টুপানি পায়ের ধুলি দুখে
ছাদ ভেঙ্গে আজ পরবে হটাৎ ধ্রুব আলোর ছায়া
মনটা বারে কাড়লে তুমি উষ্ণ তারই মায়া
মেঠো পথে গাছের ফাকে কৃষ্ণ চুড়ার ডালে
গান ছাড়েনা বুদ্ধ শালিক আম পাড়ানো তালে
বৃষ্টি তুমি হারবে জানি সূর্যের নতুন ছায়ায়
থাকবো আমি হাজার বছর কাটবে বেলা আশায়
ফিরবে আবার নব্য ধ্বনি নব্য আবহাওয়ায়
ঝরবেনা জ্বল পরবেনা কেউ তোমার প্রেম টানে
সবুজ কাড়া মধুর ধরায় করবেনা আর হেলা
আসবো আবার হারবো যতবার নীল রাঙ্গা এই ধরায় তোমার অপেক্ষায় কাটবে আমার হাজার হাজার বেলা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।