মুজিব
- আদি আহমাদ সিফাত ১৫-০৫-২০২৪

হে মহা নায়ক তোমার সৃতিতে শোকাহত
হাজার বাঙ্গালির প্রান,,,,
তুমি বনিক তুমি পথিক তুমি চির অম্লান
তুমি মুক্তির ডাক দিয়েছ
চির স্বাধীনতার আহ্বান
জাগিয়েছ বীর বাঙ্গালীর মুখে মুক্তির জয়গান,,,
লাঞ্চিত হৃদয়ে বঞ্চিত প্রনয়ে
তুমি ছিলে মুক্তির সরোবর
হে মুজিব হে বাঙ্গালী জাতীর প্রান প্রিয় নেতা
বাঙ্গালী বাঙ্গালার প্রান দাওনি প্রশ্রয়
, ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,, হিতাহিত পুরো মান
ব্যাথা ভরা শত ফুলের কান্না সইতে হয়নি
হয়েছিল এক কালে,,,
হৃদয় নয় ব্যাকুল দেশের তরে যাচ্ছে হাজার প্রান
যদি শুনিতাম ভোর বেলা
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,ওই স্বাধীনতার রক্তিম আহ্বান
দাওনি তুমি হাল ছেড়ে ওই শত্রু সেনার হাতে,,,,,
আজও ভেসে আসে মধুর সুরে করুন কন্ঠি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,কোকিল নয় শালিক নয়
হে মুজিব তোমার ওই আশায় ভরা
স্বাধিনতা কামি ডাক
পঁচিশ যে মোদের হাজার কথা হাজার মনের ব্যাথা,,
হারিলাম বুঝি ডরিলাম আমি রক্ত মাখা সুর,,,,,
শত্রু সেনার হাতেও তুমি ধরলে বাজী ডাকলে তরী
বিশ্ব ভুবন দেখলো তোমার হে_ মুজিব মানুষ কি বটে
মৃত্য যাহার চোখের সামনে ভরাডুবি নাহি করে সে,,,,,
,,,,,,,,,,,,,,,,,,,,,হে মানবের অশ্রু ধারি
,,,,,,,,,,,,,,,,,,,,হে করুন পথের সাথি দিয়েছ আজই রক্ত মাখা, ,,,,,,,
হে মহা খ্যাতি হৃদয়বান তোমারে হারিয়ে হৃদয়ে এ বাজিছে, ,,,,,,,,কোন ধ্বনি,,,,,,,
শুনিলনা কেহ বুলেটের আঘাত
অতৃপ্ত আত্নার করুন কান্না,,,,,,,,,
ঝরিতে নাহি পেলো শত্রু যাহা
বাঙ্গালি হয়ে করলি তাহা
তুই কি বাঙ্গালি, ,,,,,,,,,
না না কহিব আমি জাতির শত্রু হিংস্র পিশাচের দল
কভু নাহি পারলি ধরিতে পারিলি
নিজেকে করিতে খাটি
ওহে প্রতাপ বাঙ্গালিনি,,,,,,,,,,,,,
,,,,,,,,, ,,,,, ,,,,,,,,,,,,,,,,,,,,, ,,,,,,,,,,,,,,,, ,,,,,,,,,
তুমি রক্তিম তুমি প্রভা তুমি নতুন রুপের দিশা
তুমি অশ্রু তুমি সিক্ত হাজার বাঙ্গালার জান
তুমি সূর্য যাহা নয়তো তারা আলোর ঝলকানি
তুমি অশ্ব তেজ্বি তুমি ক্ষ্রিপত নাহি করিলে ছাড়
এনে ছিলে হাক দিয়েছিলে ডাক বীর বাঙ্গালির প্রান
যাহা করিল তাহারে আনিল হাজারে মায়ের ধনবান
এক এক করিয়া যদি দাওহে সবার জান
নাহি শুধ হইবে নাহি করিবে কাহাকে পার
যাদের বুলেটে ওহে মুজিব হারিলাম তোমায় মোরা
তাদের কপালে রক্ত কাগজে, ,,,,,,,,,,,,,
যদিনা লিখিবো যদিনা করিতে পারিব তাহারে বিবর্ন
,,,,,,,,,,তবুনা মিটিবে কোটি মায়ের নাহি ফিরিবে
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,রক্ত ঝরা মান,,,,,,,
হে মুুজিব আজও রহিয়াছি চাহিয়া, ,,,,,,, ,,,
কোথাও কি হবেনা ডাক, ,,কে দিবে তোমার প্রতিক্ষা কে ,,,,,,,,,,,,,,,,, ,,,,,,,,,,,,,,,,,,, ,,,,,,,,,,,,মেটাবে
মুজিব তুুমি বাাঙ্গালির ছিলে প্রানের অশ্রু গোদাম
হাজার বছর পেরিয়ে যাবে রহিবেনা কোন অম্লান,,,,,,,,,,,,,,,,,,,,,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।