আধারের অধিকার
- আদি আহমাদ সিফাত - ঝরা কথার কাব্য ১৪-০৫-২০২৪

বিরহ ব্যধনা অসহ্য যাতনা আমুলে হারালো দিন
এলোমেলো চুলে ঘুরে ফেরে নাবিক নির্মূল আধার আলোয়
হাসি হাসি এ কোন দুঃখের হাসি হাসলে তুমি দিবানিশি
বুকের যাতনা অহিংস যন্ত্রনা গোপনে কাদিলে হায়
চাঁদনি রাতে চাঁদের হাসিতে মন ভরিয়া কাঁদো ওহে পথিক
দুঃখিনি তোমার দুঃখ গুচালো নির্ঘুম নিরব নিশিতে
তোমার মনের অহিংস বাণি বুঝিতে পারেনা কেহ
ধনীর ধুলালী দেখিয়া তোমার বুক ফেটে যায় হাসিতে
আধারে তোমার বালক কাঁদে ক্ষুদার জালায় পাথর বাধে পেটে
এদিকে তার ঘুম পাড়ানি ঘুমের পরী তপ্ত চুলায় রিক্ত হাড়ি
মা জানিয়ে দেয় চলছে রাধিকা -ঘুমের ঘরেই কাঁদো
অদৃশ্য এক মুখোশ পরে মায়ের হাতের আচল ভেজে চোখের জলে
অসীম মানব অট্টালিকায় করছো বসবাস
যাতনা ওহে বুঝবে কি তা হচ্ছো পশু মানব
নিরবে নিস্তব্দে দালানে বসে হাওয়ার দুলায় দোল খেয়ে যাও
চোখের কোনে ধুপ লাগিয়ে হেলায় ফেলো এতিম মানবকে
তুমিও ওহে মুখোশ পরো-তবে মানবতা কে লুকিয়ে রেখে
তোমার বুকে অসীম মানব বলছে কথা
বুঝার ক্ষমতা নেই
বুঝবে কি হে ভাই তোমার মনে হিংসার বাণি বয়ছে সারাক্ষন
মানবতা আজ হারিয়ে গেছে তোমার হৃদয় থেকে
সিংহাসনে বসে তুমি খেলছো নিঠুর খেলা
খাচ্ছো তুমি খুরমা পোলাও - পরছো তুমি রাজ পোশাক
গরিব মরে কাঁচা খোসা খেয়ে পাটের ছালা পরে
গ্রীষ্ম টা তার কাটেই ভালো বর্ষা জলে ঘরটা ভিজে
খাট কুঠুরি নেই যে কিছু উষ্ণতা যায় বৃষ্ট জলে মেশে
শীতের কাপন একটি কাথা হাজার খানেক তালি মাখা
তুষার পরে বিছনা কাপে_লেপ তুসোকে বাহার চলে
তুমি ঘুমাও বিদেশি লেপে- হার কাঁপুনি কেমনে চলে
বুঝবে কি তা
মানবতার ছায়া তলে মাপছো তুমি বিজয় কাঠি রং বাহারির দলে
শুনবে কেমনে গরিবের আওয়াজ দালান কোঠার প্রাচির ফেড়ে
যাতনা এ বিষাদ যাতনা
গভির কোনে লুকিয়ে থাকে
দেখবে চলো আবছালো গায়ে রং বাহারি মানুষ যেথায়
বুঝবে তুমি দেখলে তাদের মনের খাঁচায় বন্দি রেখে
কয়েক বেলা উপোস ভারি করলে তোমার নয়ন বারি
হাজার খানেক কথা বলে
বিষাদ যন্ত্রনার ভারি বুঝা তোমার মাথায় মধুর হাসি
মানবতার অকুলে দাড়িয়ে আজ নির্মাতা জাতি চায় স্বাধিনতা
মানব যদি ভাই ভাই তবে -অধিকার কেনো মোদের ছাই
মায়ের আঁচলে আজ কেনই বা বাচা মরার চিৎকার
বিচারের অভাবে বোনের গায়ে থাকছেনা আর
বিলিন মালা
গরিব মরে পেটের জ্বালায় তুমি বাজাও সুখের বালা
এই কি মানবতা
চাই না আমি এ ধরনীর বুকে
স্বাধিনতার নামে বংশী বাজুক
চাইবো আমি আমূল অধিকার বিষাদে যাতনা
অবসানে রয়ে যাক

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।