মা দিবস
- আবু জাফর বিঃ ২৯-০৩-২০২৪

‘মা দিবস’ প্রতি বছর আসবে আবার ফিরে,
তোমাকে মা আর পাবো না ছোট্ট এই নীড়ে।
তুমি ছিলে জীবন-কালে, স্নেহ-মমতা-মায়া,
তপ্ত গ্রীষ্মের খরা দুপুরের বট বৃক্ষের ছায়া।

আদরিনী ওই মুখখানি যখন আসে কল্পনাতে,
অশ্রু জলে বুকটি ভাসে, অমনি সাথে সাথে।
বিপদে সঠিক পরামর্শ, ভয়ে নিরাপদ আশ্রয়,
মনের যত দুঃখ-বেদনা ছিলানা কোন সংশয়।

সকাল সাঁঝে স্মৃতির ভাজে তোমায় খুঁজে মরি,
পাঁচ ওয়াক্তে প্রার্থনাতে, তোমার নামটি স্মরি।
আমার জন্ম গর্ভে তোমার, আলোর ভুবন দেখা,
পায়ের নিচে স্বর্গ আমার, ললাটে ভাগ্য লেখা।

মমতা মায়ায় আঁচল ছায়ায় বলতে কত কথাই,
শীতল কোলে ঘুম পাড়াতে হাত বুলিয়ে মাথায়।
তোমার মূল্য স্বর্গতুল্য, আল্লাহর শ্রেষ্ঠ উপহার,
এই দুনিয়ায় ক্ষমা করার, নেইতো কেহ আর !
---------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।