সমাজ সংস্কার
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ১৯-০৪-২০২৪

বাজার কমিটি হোক!
মাজার কমিটি হোক!
প্রার্থনালয় হোক!
হয় হোক মাদ্রাসা কিংবা স্কুল!
হিসাব চাওয়াটাই যেন মহা অন্যায়;
হিসাব চাইলেই হতে
হবে সবার চক্ষুশূল !
হাসিতে হাসিতে বুকে চালিয়ে দিবে
ছুরি কিংবা ধর্মের ত্রিশূল!
আপামর জনতা থাকিবে নিশ্চুপ;
সত্য-ন্যায়ের পথিক হবে জগতে নির্মূল!

ঘরের কোনে বসে মফিজ
তিন টাকার খবরের কাগজ পড়ে
বলে "গিন্নী, দেশটা তো
আটকে গেল মহা-গ্যাঁড়াকলে !"
যেসব সব আতেল নাক সিটকিয়ে
এসব কথা বলে
তারাই দেশের বড় বোঝা
পন্ডিতেরা বলে!
তাদের মত সবাই স্বার্থান্বেষী হলে
আসলেই যেতো দেশটা ডুবে যেত
কবেই রসাতলে!

কিছু মানুষ এখনও আছে
যারা দেশের কথা বলে !
দেশের কথা বলে বলেই
দেশ এগিয়ে চলে!

এ সমাজ সংসার কারো একার নয়
দশে মিলে গড়তে হয় তারে।
দশে মিলে ভাংতে হবে
সমাজের এই দুষ্ট চক্রটারে!

শাওনাজ, উত্তরখান, ঢাকা।
১৭ মে ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।