আজও ফেরি করি স্বাধীনতা মুক্তিযোদ্ধার দ্বারে দ্বারে
- এস জামান হুসাইন - বাংলা আমার ২৯-০৩-২০২৪

স্বাধীনতার অর্ধশত বছর পরেও
আমি স্বাধীনতাকে খুঁজছি,
লক্ষ কোটি জনতার ভীড়ে,
সবুজ বন - বনানী, খরস্রোতা নদীর তীরে!
সমুদ্র সৈকত, প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনে!

প্রভুর বেশে একটুখানি হেসে
স্বাধীনতা খুঁজি আমি ক্রীতদাসের মাঝে!
উষ্ণ ডানার মুক্ত বিহঙ্গ হয়ে
খাঁচায় শৃঙ্খলিত আদরের পাখির মাঝে!
যৌতুকের অগ্নি শিখায় গলিত লাশে,
পুরুষ শাসিত সমাজে নির্যাতিত পুরুষের মাঝে!
কোটার দ্বন্দ্ব আর অসহায় যুবকের ফুরফুরে বেকারত্বের মাঝে,
আজও স্বাধীনতা খুঁজি নির্বাক সড়কে মৃত্যুর মিছিলে!

এখনও স্বাধীনতাকে খুঁজি -
চকবাজারে কেমিকেল, গ্যাসে দগ্ধ
পোড়া ছাই হওয়া লাশের গন্ধে,
প্রাণের মায়া ছেড়ে এক সাথে আত্বসমর্পণের মাঝে!

আজও ফেরি করি স্বাধীনতা মুক্তিযোদ্ধার দ্বারে দ্বারে,
পান্তা মরিচ জোটে না যাদের কোনো ভোরে!

স্বাধীনতাকে খুঁজছি আমি বন্দি শিবির, কারাগারে,
আরাকান, কাশ্মীর, ইরাক, আফগান,
সিরিয়া, ফিলিস্তিনের মুক্তিকামী জনতার ঢলে।

২২ ফেব্রুয়ারি, ২০১৯
লালমনিরহাট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।