বিদ্রোহী কবি
- আবু জাফর বিঃ ২৪-০৪-২০২৪

কলমে কলমে কাজী নজরুল
ফুটিয়েছে পাথরে ফুল,
সাহিত্য ভুবনে তাঁর গুণ-জ্ঞানে
আজি গাহিছে বুলবুল।
কৃতিত্ব অসীম আকাশ সীমা
সে যে বিদ্রোহী কবি,
সাহিত্য আকাশে নিত্য ভাসে
লাল ঝলমল রবি।

শিশু শ্রমী জীবন সংগ্রামী
দুখুমিয়া ছিলো নাম,
কিশোর মনে রুটির দোকানে
করেছে গিয়ে কাম।
লিখেছে কত ছড়া কবিতা
প্রতিবাদীর রণসঙ্গীত,
গল্প কাব্য নাটক উপন্যাস
ইসলামী ভক্তি-গীত।

লেখার তরে কষ্ট করে
করেছে কারা-বরণ,
যুগে যুগে মনের আবেগে
করবো তাঁরে স্মরণ।
দেশপ্রেমে আর রক্তঘামে
সৈনিক অস্ত্রহাতে,
যুদ্ধ করে কলমের জোরে
ব্রিটিশ সেনার সাথে।

তাঁহার জন্য জাতি ধন্য;
ধন্য সারা দেশ,
শৃঙ্খল ভেঙ্গে উঠেছে জেগে
স্বাধীন বাংলাদেশ।
গজল গানে সুরের ভুবনে
আলোকিত এক নাম,
পাপড়ি মেলে ঝাঁকড়া চুলে
কাজী নজরুল ইসলাম।
---------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।