মধ্যরাতের ঈদ
- এ কে সরকার শাওন - অাপন-ছায়া ২০-০৪-২০২৪

চাঁদ মামা ভাব নিয়ে
ডুবেছিল অাকাশে,
সবখানে উঁকিমেরে হাঁসে
অাসে না অামাদের দেশে!

সবার অাগে দেখা মেলে
রবিবার, আফ্রিকার মালিতে!
তারপর সোমবার সৌদি অারব
ও ইউরোপ দুই আমেরিকাতে!

মঙ্গলবারে তিনি উঁকি মেরেছেন
ভারত, নিউজিল্যান্ডে মালয়েশিয়ায়।
অারও ঢু মেরেছেন পাকিস্তান, জাপান
ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ায়!

সবশেষে কথা ছিল
৪র্থ দিন বুধবার অাসবেন
প্রধান অতিথির বেশে
হেসে খেলে হেলে দুলে।
তশরিফ রাখিবেন তিনি
অামাদের রঙ্গভরা বঙ্গদেশ!

তাঁর মতি গতি চাল চলন
বোঝা বিষম দায়,
বেশী বুঝতে গেলে তাঁকে,
অামার মাথা ঘুরে যায়।

মধ্যরাতে শোনা গেল;
ছদ্মবেশে তিনি এসেছিলেন,
গোধূলি লগ্নে মঙ্গলবারে!
অামরা সব বেঅক্কেল
চিনিতে পারিনি তারে!

দুই দশক পরে ঘুরে ফিরে
অাবার এসেছে মধ্যরাতের ঈদ!
প্রাণ-চাঞ্চল্য ফিরে এলো সবার মাঝে
পালিয়ে গেল নিদ।

৪ মে ২০১৯ শাওনাজ, উত্তরখান, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।